শিরোনাম :

আউশের পরিবর্তে আমন চাষাবাদে বীজতলা


বৃহস্পতিবার, ২৩ জুন ২০১৬, ১০:১৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

আউশের পরিবর্তে আমন চাষাবাদে বীজতলা

নওগাঁ প্রতিনিধি: বরেন্দ্র ভূমি নওগাঁর সাপাহার উপজেলায় বৃষ্টির অভাবে আউশ চাষাবাদে ব্যার্থ হয়ে কৃষকের শেষ ভরসা এখন আমন চাষাবাদের জন্য বীজ তলা তৈরীতে ঝুঁকে পড়েছে। এখনও ভারী বৃষ্টিপাত না হওয়ায় কৃষকগন বিভিন্ন পুকুর ডোবা থেকে পানি সেচে কোন রকমে তাদের বীজতলা তৈরী করছে।

এ ব্যাপারে উপজেলার বেশ কিছু কৃষকের সাথে কথা বলে জানা গেছে, আউশ আবাদের জন্য তারা সহ উপজেলার প্রায় সকল কৃষক বৃষ্টির জন্য আকাশ পানে চেয়ে ছিল। শেষ পর্যন্ত আউশ চাষাবাদের সময়সীমা পার হয়ে গেলেও ভারী কোন বৃষ্টিপাত না হওয়ায় তারা এ বছর আউশ চাষাবাদ করতে পারেনি। এখন সামনে বর্ষাকাল বর্ষাকালে আমন চাষাবাদের জন্য এখনই বীজতলায় বীজ বপন করার উত্তম সময়। তাই এখনও তেমন কোন ভারী বৃষ্টিপাত না হওয়ায় তারা কষ্ট করে বিভিন্ন পুকুর ডোবা হতে পানি সেচ দিয়ে তাদের স্বপ্নের বীজতলা তৈরীতে ব্যাস্ত হয়ে পড়েছেন।

উপজেলা কৃষি অফিসার এএফএম গোলাম ফারুক হোসেন জানান, এ বছর উপজেলায় ১৬হাজার ৫শ’ হেক্টর জমিতে উফসী সহ বিভিন্ন জাতের আমন চাষাবাদের জন্য প্রায় ১২শ হেক্টর জমিতে কৃষকগন তাদের বীজতলা তৈরী করার কাজে নিয়োজিত রয়েছে। বরেন্দ্র এ অঞ্চলে বর্ষকাল ভাল হলে কৃষকগন মনের খুশিতে তাদের আমন চাষাবাদ করতে পারবে এবং আবহাওয়া অনুকূলে থাকলে অন্যান্য বছরের ন্যায় এবারেও আমনের বাম্পার ফলন হবে।

কেআই/এসএ

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন