শিরোনাম :

চলনবিলে মধু সংগ্রহে ব্যস্ত মৌ-চাষিরা


রবিবার, ১১ ডিসেম্বর ২০১৬, ১২:২৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

চলনবিলে মধু সংগ্রহে ব্যস্ত মৌ-চাষিরা

চলনবিল প্রতিনিধি: চলনবিলের মাঠ জুড়ে সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে। যে দিকে তাকানো যায় চারিদিকে হলুদের সমারোহে প্রাণ জুড়ে যায়। এ যেন প্রকৃতির মনোরম দৃশ্য।

সরিষার হলুদ ফুলের মাঠে মৌ মাছিরা পাখা মেলেছে। মৌ-মাছির গুঞ্জনে কৃষকের মন আনন্দিত। এ বছর চলনবিলে সরিষা ফুল থেকে মধু সংগ্রহের জন্য দেশের বিভিন্ন স্থান থেকে আসা প্রায় ৫ শতাধিক মৌ-চাষি মৌ-বাক্স নিয়ে চলনবিলের বিভিন্ন স্থানে তাদের মধু সংগ্রহে ব্যস্ত রয়েছে।

সাতক্ষীরা থেকে আসা মৌ-চাষি হাসান আলী জানান, আমরা প্রতি বছরই চলনবিলে সরিষা মৌসুমে মধু সংগহের জন্য আসি। আর এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় গত বছরের চেয়ে বেশি মধু সংগ্রহ করব বলে আশা করছি।

চলনবিলের সিরাজগঞ্জ জেলার তাড়াশ, রায়গঞ্জ, উল্লাপাড়া, শাহজাদপুর, পাবনার ভাঙ্গুড়া, চাটমোহর, ফরিদপুর, নাটোরের গুরুদাসপুর, সিংড়া ও আত্রাই উপজেলায় এ মৌসুমে প্রায় ৪০ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। এরই মধ্যে মাঠ-প্রান্তর সরিষার হলুদ ফুলে ফুলে ভরে উঠেছে। লক্ষ-লক্ষ মৌ-মাছিরা সরিষা ফুল থেকে মধু আহরণ করছে।

ইতিমধ্যে সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা, কুষ্টিয়া, যশোর, পাবনা, নাটোর ও সিরাজগঞ্জ জেলার প্রায় ৫ শতাধিক মৌ-চাষিরা হাজার হাজার মৌ-বাক্স সরিষার মাঠে স্থাপন করে মধু সংগ্রহে নেমে পড়েছেন।

এলএস/এমকে

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন