শিরোনাম :

ঝড় ও শিলাবৃষ্টিতে পিঁয়াজ বীজের ব্যাপক ক্ষতি


বৃহস্পতিবার, ৩০ মার্চ ২০১৭, ০৬:৩৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ঝড় ও শিলাবৃষ্টিতে পিঁয়াজ বীজের ব্যাপক ক্ষতি

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের বিভিন্ন স্থানে গত কয়েকদিনের ঝড় ও শিলাবৃষ্টির কারণে পিঁয়াজ বীজ নষ্টের কারণে প্রায় কোটি টাকার ক্ষতির শিকার হয়েছেন কৃষকরা। তবে এর মধ্যে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় ক্ষতির পরিমান বেশী।

জানা যায়, আনুমানিক ২৫ একর জমির পিঁয়াজ বীজ শিলা বৃষ্টির কারণে সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে যার আনুমানিক মুল্য প্রায় কোটি টাকার উপরে।

প্রায় সকল কৃষকই সরকারের দিকে তাকিয়ে আছেন, যদি সরকার কোন উদ্দ্যোগ না নেন তাহলে তাদের পরবর্তি ফসল চাষ করা কষ্ট সাধ্য ব্যপার হয়ে দাঁড়াবে।

এদিকে কৃষি বিভাগ থেকে বীরগঞ্জের বিভিন্ন এলাকায় ক্ষতির পরিমান নিরুপনে কাজ করছে।

বীরগঞ্জের সুজালপুর ইউপির শিতলাই গ্রামের রাশেদুন নবী জানান, এতে ২ একর জমির বীজ নষ্ট। প্রায় ১লক্ষ ২০হাজার টাকা খরচ করে ২ একর জমিতে বীজ চাষ করেছিলাম। আর ১সপ্তাহ সময় পেলেই ঘরে সাড়ে ৩ থেকে ৪ লাখ টাকা উঠে আসতো। এখন শুধু মাথায় হাত ছাড়া আর কিছু করার নেই।

সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে বীরগঞ্জের পলাশবাড়ী ইউনিয়নে। এই ইউনিয়নের বৈরবাড়ী গ্রামের আবুল হোসেন জানান, সাধারনত একরে ২শ থেকে ২৫০ কেজি বীজ পাওয়া যায়। এবার আবহাওয়া ভাল থাকার কারণে ৩শ থেকে ৩৫০ কেজি বীজ পাওয়ার আশা করেছিলাম। কিন্ত বৃষ্টি ও বাতাসের কারণে সব শেষ।

সাতোর ইউনিয়নের দুলাল জানান, পুরো পুঁজি আমি পিঁয়াজের বীজ ঊৎপাদনে ব্যবহার করে এখন পুঁজিহীন কৃষকে পরিণত হয়েছি।

বীরগঞ্জ উপ সহকারী কৃষি কর্মকর্তা প্রমোদ রায় জানান, আমি মাঠ পরিদর্শন করে এসেছি ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষকদের কথা সত্যি। তবে প্রতিটি ক্ষেতে শতভাগ ক্ষতি হয়নি, কিছু ক্ষেত থেকে স্বল্প পরিমানে কিছু বীজ সংগ্রহ করা যাবে।

এমআর/এমকে

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন