শিরোনাম :

শেষ হলো ইলিশ শিকারের উপর নিষেধাজ্ঞা


সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ০৫:৫৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বরিশাল প্রতিনিধি: প্রজনন মৌসুমে ইলিশ মাছ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হয়েছে রবিবার রাত ১২টার পর থেকে। নিষেধাজ্ঞা ছিল ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত। মা ইলিশ নিধন প্রতিরোধে প্রতিদিনই পরিচালিত হয়েছে অভিযান।

মৎস্য অফিসের সাথে অভিযানে অংশ নিয়েছিল ম্যাজিষ্ট্রেট, র‌্যাব ও পুলিশ সদস্যরা। প্রজনন মৌসুমে ইলিশ নিধন বন্ধে এবছর সফল হয়েছে বলে দাবী করেছে বরিশাল বিভাগ ও জেলা মৎস্য অফিস। অভিযান চলাকালীন সময়ে ২২দিনে বিভাগে জেল হয়েছে প্রায় ৬’শ জেলের, জরিমানা হয়েছে প্রায় সাড়ে ১৬ লাখ টাকা, জব্দ হয়েছে বিপুল পরিমান অবৈধ জাল ও ইলিশ।

বরিশাল বিভাগীয় মৎস্য অফিসের সিনিয়র সহকারী পরিচালক আজিজুল হক জানিয়েছেন, ২২ দিনের নিষেধ অমান্য করে ইলিশ মাছ শিকার প্রতিরোধে জেলেদের বিরুদ্ধে বিভাগের বিভিন্ন নদীতে প্রতিদিনই অভিযান পরিচালিত হয়েছে। এবছর তারা সফল হয়েছে বলে দাবী করেছেন।

তিনি আরো জানান, ২২ দিনে ২ হাজার ৯২টি অভিযান পরিচালিত হয়। এরমধ্যে মোবাইল কোট বসেছে ৯৬৮টি। মামলা হয় ৭০৫টি। জেল হয়েছে ৫৮০ জেলের। জরিমানা হয় ১৬.২৯ লক্ষ টাকা। জব্দ করা হয়েছে ৪০.৩১ লক্ষ মিটার অবৈধ জাল এবং ১০ মেট্রিকটন ইলিশ মাছ। জব্দকৃত মাছ বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসায় বিলিয়ে দেয়া হয়। আটককৃত দোষী সাব্যস্ত জেলেদের বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়।

এদিকে বরিশাল জেলা মৎস্য অফিস সূত্র জানিয়েছে, প্রজনন মৌসুমে ইলিশ শিকারে নিষেধাজ্ঞার সময়ে জেলার বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ইলিশ মাছ ধরার অপরাধে ৩৩২জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান, ১৫.৭৪৬৫ লক্ষ মিটার জাল ও ৪.৪১ মেট্রিকটন ইলিশ মাছ জব্দ করা হয়। অভিযান পরিচালিত হয় ৬৪৮টি, মামলা হয় ৪৫৫টি, মোবাইল কোর্ট পরিচালিত হয় ৩৪০টি এবং জরিমানা হয় ৫.৮৫ লক্ষ টাকা।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন