শিরোনাম :

চাঁদপুরে সরিষার উৎপাদন লক্ষ্যমাত্রা ৩ হাজার ৬২০ মেট্রিক টন


রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ০২:৫৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ডেস্ক প্রতিবেদন: এ বছর চাঁদপুরে ৪ হাজার ৬শ’ ৬৭ মেট্রিক টন সরিষা উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এবং চাষাবাদ করা হয়েছে ৩ হাজার ৫৯০ হেক্টর জমিতে।

চাঁদপুর দেশের অন্যতম নদীবিধৌত কৃষি প্রধান অঞ্চল। মেঘনা, পদ্মা, মেঘনা ধনাগোদা ও ডাকাতিয়া নদী এ জেলা উপর দিয়ে বয়ে যাওযায় কৃষি উৎপাদনে নদী অববাহিকায় ব্যাপক ফসল উৎপাদন হয়ে থাকে। নদীর তীর সংলগ্ন এলাকাগুলোতে ব্যাপকহারে এ সরিষা চাষাবাদ ও উৎপন্ন হয়ে থাকে।

চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি সূত্রে জানা যায়, চাঁদপুর সদরে চাষাবাদ হয়েছে ৩৯০ হেক্টর জমিতে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩০০ মেট্রিক টন। মতলব উত্তরে চাষাবাদ হয়েছে ১ হাজার ৮৮৫ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৫০ মেট্রিক টন।

মতলব দক্ষিণে চাষাবাদ হয়েছে ৮৮৫ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬৬০ মেট্রিক টন। হাজীগঞ্জে চাষাবাদ হয়েছে ৫০৭ হেক্টর জমিতে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৯০ মেট্রিক টন।

শাহরাস্তিতে চাষাবাদ ৩১২ হেক্টর জমিতে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৪০ মেট্রিক টন। কচুয়ায় চাষাবাদ হয়েছে ৫৩৩ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৪০ মেট্রিক টন।

ফরিদগঞ্জে চাষাবাদ ৭৮ হেক্টর জমিতে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬০ মেট্রিক টন এবং হাইমচরে চাষাবাদ ১০৪ হেক্টর জমিতে এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮০ মেট্রিক টন।

সদরের কৃষক আ. মতিন বেপারি জানান তিনি এবার ৫ হেক্টর জমিতে সরিষার আবাদ করেছেন আবহাওয়া অনুকূলে থাকায় এবং পোকার আক্রমণ না করায় ও কৃষি বিভাগ সঠিক সময়ে পরামর্শ দেয়ায় আমি হাইব্রিড জাতের সরিষার আবাদে ভালো ফলনের আশা করি।

চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ির উপ-পরিচালক কৃষিবিদ আলি আহমেদ জানান, কৃষকদের সরিষা চাষে আগ্রহ, কৃষি বিভাগের উৎপাদনের নতুন নতুন প্রযুক্তি প্রদান, যোগাযোগ ব্যবস্থার উন্নত, কৃষি উপকরণ পেতে সহজলভ্যতা, বীজ ,সার ও কীটনাশক ব্যবহারে কৃষিবিদদের পরামর্শ, ব্যাংক থেকে কৃষিঋণ প্রদান ইত্যাদি কারণে চাঁদপুরের চাষিরা ব্যাপক হারে সরিষা চাষ করছে। এবছর আমরা লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হবো।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন