শিরোনাম :

যে কোন সময় বরিশাল ছাত্রদলের কমিটি ঘোষণা


রবিবার, ২৯ মে ২০১৬, ০৭:৪৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

যে কোন সময় বরিশাল ছাত্রদলের কমিটি ঘোষণা

শামীম আহমেদ বরিশাল: অচিরেই বরিশাল জেলা ও মহানগর, বরিশাল বিশ্ববিদ্যালয়, বিএম কলেজ ,বরিশাল কলেজ, সৈয়দ হাতেম আলী কলেজ, নয় উপজেল, ৫টি পৌরসভা ও ৮টি কলেজসহ ২৮টি ইউনিটের ছাত্রদল কমিটি ঘোষণা দিতে যাচ্ছে ছাত্রদল।

দীর্ঘ প্রায় ৫ বছর পর কেন্দ্রিয় ছাত্রদল কমিটি দিবে এ লক্ষ্যে বরিশালের পদপদবি পেতে ইতোমধ্যে ঢাকায় অবস্থান করছে বরিশালের ছাত্রদল নেতাকর্মীরা। তবে এবার ছাত্রত্ব ও নিয়মিত ছাত্রদের দিয়ে ছাত্রদলের নতুন কমিটি গঠনে সর্বোচ্চ তাকিদ দিবেন কেন্দ্রিয় ছাত্রদল। সেই সাথে ১৯৯৯ ও ২০০০ সন এসএসসি পাশ করে বর্তমানে যারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত পড়ুয়া তাদেরই কমিটিতে প্রাধান্য পাবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছেন।

এমনকি বিগত দিনে আন্দোলনে রাজ পথে ছিল ঐ সব ছাত্রনেতা দিয়ে কমিটি গঠন করবে কেন্দ্রিয় ছাত্রদল। ইতোমধ্যে ছাত্রদল কমিটি গঠনে বরিশালের বিএনপির শীর্ষ নেতারা নিজ পছন্দের নামের তালিকা কেন্দ্রে জমা দিয়েছেন। সেখানে বর্তমান বরিশাল বিএনপির শীর্ষ ৪ নেতা-নেত্রী পৃথক পৃথকভাবে তাদের পছন্দসই কর্মীদের নামের তালিকা ছাত্রদলের কেন্দ্র্রিয় সংসদকে জমা দিয়েছেন। তবে ঐ ৪ তালিকা থেকেই সমম্বয় করে বরিশাল জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি ঘোষণা করতে চায় কেন্দ্রিয় সংসদ। এ ক্ষেত্রে নিজ কর্মী শীর্ষ পদ থেকে বঞ্চিত হওয়ার সম্ভবনা দেখা দেয়ায় ৪ প্রভাবশালী বিএনপির নেতা নেত্রী দলের সর্বোচ্চ ফোরমের নেতাদের শরনাপন্ন হচ্ছেন।


পাশাপাশি নিজ কর্মীকে সভাপতি – সাধারণ সম্পাদক পদে বসাতে প্রভাবশালী নেতা-নেত্রীরা বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সাথেও যোগাযোগ অব্যাহত রাখছেন বলে দলের একটি নির্ভরযোগ্য একটি সূত্র নিশ্চিত করেছেন। এতে করে বরিশাল মহানগর বিএনপির সভাপতি সদ্য কেন্দ্রিয় যুগ্ন মহাসচিব এড.মজিবর রহমান সরোয়ার তার অবস্থান ধরে রাখতে নামের তালিকা কেন্দ্রে জমা দিয়েছেন। এত জেলা ছাত্রদলের সভাপতি পদে। মহানগর সভাপতি পদে জেলা চাত্রদলের যুগ্ন আহাবায়ক আরিফুর রহমান মুন্না নাম আনেকটা জোরাসোরে শুনা যাচ্ছে। তবে কিছুদিন পূর্বে কেন্দ্রে সভাপতি পদে চেয়ে ছিলেন বরিশাল নগর ছাত্রদলের যুগ্ন আহবায়ক মশিউর রহমান মঞ্জুকে। তবে মঞ্জুর বিরুদ্বে নানা বিতর্ক কথা উঠায় সরোয়ার মঞ্জুর পদ পাওয়া থেকে দুরে সরে গেছেন। এর আগে সরোয়ার সভাপতি মঞ্জু এবং সাধারণ সম্পাদক আরিফুর রহমান মুন্নার নাম কেন্দ্রে জমা দিয়ে ছিলেন। তবে নতুন ভাবে সরোয়ার জেলা ছাত্রদলে সভাপতি ও সাধারণ সম্পাদক পদের জন্য কেন্দ্রে কর্মীদের তালিকা কেন্দ্রে জমা দিয়েছেন। এতে সভাপতি পদে কাউনিয়া এলাকার খন্দকার মামুন (কাউয়া মামুন) ও জেলা ছাত্রদলের যুগ্ন আহবায়ক মাওলা রাব্বি শামিম। তবে এই দুই জনের ছাত্রত্ব কয়েক বছর পূর্বে শেষ হয়েছে বলে জানা গেছে। সাধারণ সম্পাদক পদে সরোয়ার যাদের নাম কেন্দ্র জমা দিয়েছেন এরা হলেন জেলা ছাত্রদলের যুগ্ন আহ্বায়ক হাবিবুল্লাহ ওরফে লাদেন হাবিব ও মাহফুজুর রহমান মিঠু। এরমধ্যে হাবিবুল্লাহর ছাত্রত্ব নেই।

এদিকে সরোয়ারের পাশাপাশি বরিশালে রাজনীতিতে মাঠ ধরে রাখতে বরিশাল জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক কেন্দ্রিয় বিএনপির সাংগঠনিক সম্পাদক এড. বিলকিস জাহান শিরিন তার ঘোষণার অনেক ছাত্র নেতার নাম কেন্দ্রে জমা দিয়েছে। এতে সে জেলা ছাত্রদলের সভাপতি পদে যাদের নাম দিয়েছে এরা হলেন বিএম কলেজ ছাত্রদলের যুগ্ন আহ্বায়ক (একাংশ) কেন্দ্রিয় ছাত্রদলের সদস্য মুশফিকুল হাসান মাসুম, জেলা ছাত্রদলের যুগ্ন আহ্বায়ক নাজমুল হাসান ছবির। তবে মাসুম কেন্দ্রিয় সদস্য হওয়ায় সভাপতি পদ থেকে ছিটকে পড়ার সম্ভবনা আছে। সাধারণ সম্পাদক পদে সৈয়দ হাতে আলী কলেজের ছাত্রদলের যুগ্ন আহ্বায়ক সেলিম সিকদারসহ বেশ কয়েক কর্মীর নাম কেন্দ্রে জমা দিয়েছেন। মহানগরে সভাপতি পদে জমা দিয়েছেন কয়েক কর্মীর নাম এরা হলেন বিএম কলেজের ছাত্রদলের যুগ্ন আহ্বায়ক সাইফুল ইসলাম সুজন ও ইসলামিয়া কলেজের ছাত্রদল নেতা মোঃ মহসিন। এছাড়াও সাধারণ সম্পাদক পদে বরিশাল কলেজের যুগ্ন আহবায়ক রফিকুল ইসলাম টিপুর নাম কেন্দ্রে জমা দিয়েছেন। টিপু বরিশাল কলেজের প্রয়াত ছাত্রদল নেতা জিতুর বড় ভাই।

অপরদিকে বরিশালের আরেক শীর্ষ বিএনপি নেতা জেলা বিএনপির সভাপতি এবায়দুল হক চাঁন সভাপতি ও সাধারণ সম্পাদক পদের জন্য তার ঘোরনার তালিকা দিয়েছেন কেন্দ্রে। এতে সভাপতি পদে জেলা ছাত্রদলের যুগ্ন আহ্বায়ক শহিদুল ইসলাম আনিচ এর নাম এবং সাধারণ সম্পাদক পদে জেলা ছাত্রদলের আরেক যুগ্ন আহ্বায়ক সাইফুল ইসলাম সুজনের নাম দিয়েছেন। সেই কেন্দ্রে নামের তালিকা জমা দিয়েছেন সিটি মেয়র আহসান হাবিব কামাল। তবে কামালের সাথে আ.লীগের অর্থনৈতিক ও জাতীয় শোক দিবস পালনসহ নানা দল বিরোধী কর্মকাণ্ড অভিযোগ থাকায় ঐ তালিকা বাদ পড়ার সম্ভবনা রয়েছে বলে জানি য়েছে দলীয় সূত্র।

এদিকে অপর একটি সূত্র জানান, বরিশাল জেলা ও মহানগর, বরিশাল বিশ্ববিদ্যালয়, বিএম কলেজ, বরিশাল কলেজ, সৈয়দ হাতেম আলী কলেজ , নয় উপজেলা, ৫টি পৌরসভা ও ৮টি কলেজসহ ২৮টি ইউনিটের ছাত্রদল কমিটি ঘোষণা দিচ্ছে কেন্দ্রিয় ছাত্রদল কমিটি ঘোষণা দিচ্ছে কেন্দ্রিয় সংসদ। এরমধ্যে মেহেন্দীগঞ্জ উপজেলার কমিটি গঠন নিয়ে সংশয় রয়েছে।

উল্লেখ্য, ২০১১ সনে বরিশাল জেলা ও মহানগর ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠন করে কেন্দ্রিয় ছাত্রদল। কিন্তু ৩ মাসের মেয়াদী কমিটি ৫ বছর অতিক্রান্ত করলেও আজও পর্যন্ত কোন উপজেলা, পৌর কমিট, কলেজ কমিটি ও ওর্য়াড কমিটি গঠন করতে পারেনি। শুধুু ব্যর্থতার পরিচয় দিয়েছে জেলা ও মহানগর ঐ কমিটি।

এদিকে কমিটি ঘোষণা করবে কেন্দ্র এই লক্ষ্যে কেন্দ্রে পদ পাওয়া বরিশালে কয়েক ছাত্রদল নেতার বিরুদ্ধে নতুন কমিটিতে পদায়ন করে দিবে কথা বলে বিভিন্ন ছাত্রদল কর্মীদের কাছ থেকে অর্থ নেওয়ার অভিযোগ ওঠেছে।
এ বেপারে কেন্দ্রিয় ছাত্রদলের সভাপতি রাজিব আহসান জানান দল যোগ্য মনে করবে তাকেই মনোনীত করা হবে।

সর্বশেষ ২০১১ সনে বরিশাল জেলা ও মহানগর ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। পাশাপাশি বিগত দিনে যারা আন্দোলন –সংগ্রামে অগ্রণী ভূমিকা ছিল তারাই নতুন নেতৃত্ব পাবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন