শিরোনাম :

বরিশালে ইলিশ নিধন প্রতিরোধে অভিযান অব্যাহত


বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭, ০৪:০৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বরিশালে ইলিশ নিধন প্রতিরোধে অভিযান অব্যাহত

বরিশাল প্রতিনিধি: প্রজনন মৌসুমে ইলিশ মাছ নিধন প্রতিরোধে প্রতিদিনই পরিচালিত হচ্ছে অভিযান। ১ অক্টোবর থেকে শুরু হয়েছে অভিযান, চলবে ২২ অক্টোবর পর্যন্ত। ইতোমধ্যে মৎস্য অফিস ও নৌ-সদর থানা পুলিশের অভিযানে বিভাগে জেল হয়েছে চারশতাধিক জেলের, জরিমানা হয়েছে প্রায় সাড়ে দশলাখ টাকা, জব্দ হয়েছে বিপুল পরিমান অবৈধ জাল ও ইলিশ।

নিষেদ অমান্য করে জেলেদের দিয়ে কারা দাদন আর ঋনের বেঝার দায় চাপিয়ে ইলিশ শিকার করাচ্ছে তাদের নাম পরিচয় থেকে যাচ্ছে অন্তরালে। জেলেদের জন্য চাল বরাদ্বের কথা সরকারী ভাবে ঢাকঢোল পিটিয়ে প্রচার-প্রচারনা করা হলেও বরিশাল জেলার অধিকাংশ জেলে গত ১৮দিনে ১মুঠো চাল বরাদ্ব পায়নি অসহায় জেলেরা।

বরিশাল বিভাগীয় মৎস্য অফিসের সিনিয়র সহকারী পরিচালক আজিজুল হক জানিয়েছেন, ২২ দিনের নিষেধ অমান্য করে ইলিশ মাছ শিকার প্রতিরোধে জেলেদের বিরুদ্ধে বিভাগের বিভিন্ন নদীতে প্রতিদিনই অভিযান পরিচালিত হচ্ছে। তিনি আরো জানান, আজ পর্যন্ত ১৯ দিনে ১ হাজার ৭ শত ১৬ অভিযান পরিচলিত হয়। এরমধ্যে মোবাইল কোট বসেছে ৮০৯টি। মামলা হয় ৫০৬টি। জেল হয়েছে ৪৫২ জেলের। জরিমানা হয় ১০ লক্ষ ৪৯ হাজার ৬০০ টাকা। জব্দ করা হয়েছে ৩৩.২৬ লক্ষ মিটার অবৈধ জাল এবং ৮.৭৬ মেট্রিকটন ইলিশ মাছ। জব্দকৃত মাছ বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসায় বিলিয়ে দেয়া হয়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন