শিরোনাম :

নারীর অবদান অস্বীকারের কোন সুযোগ নেই-চুমকি


রবিবার, ১১ মার্চ ২০১৮, ০৬:৪৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

নারীর অবদান অস্বীকারের কোন সুযোগ নেই-চুমকি

বরিশাল প্রতিনিধি: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে নারীর যে অবদান রয়েছে তা অস্বীকার করার কোন সুযোগ নেই। অফিস আদালত, শিল্প-কলকারখানা সব জায়গাতে নারীর উপস্থিতি বেড়েছে। আগের চেয়ে প্রাথমিকে ছেলেদের থেকে মেয়েদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

রবিবার দুপুরে বরিশাল নগরীর সার্কিট হাউসের সভাকক্ষে মহিলা বিষয়ক সংস্থার আয়োজনে “তথ্য আপা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়ন প্রকল্প (দ্বিতীয় পর্যায়)” নিয়ে অবহিতকরন সেমিনারে প্রধানঅতিথির বক্তব্যে তিনি আরও বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক “তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়ন” শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।

মন্ত্রণালয়ের মহিলা সংস্থা কর্তৃক এ প্রকল্পের প্রথম পর্যায়ে ১৩টি উপজেলায় সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে। ধারবাহিকতা বজায় রেখে এখন তথ্য প্রযুক্তির সহজলভ্যতা ৪৯০টি উপজেলায় তৃণমূল নারীদের কাছে পৌঁছে দেয়ার জন্য পাঁচ বছর মেয়াদী দ্বিতীয় পর্যায়ে প্রকল্প গৃহীত হয়েছে। যেখানে প্রতিটি উপজেলায় একটি করে তথ্যকেন্দ্র ও তথ্য আপারা থাকবেন।

তিনি বলেন, তথ্য আপা নারীদের বাড়িতে বাড়িতে গিয়ে ল্যাপটপ ব্যবহার করে শিক্ষা, স্বাস্থ্য, আইন ব্যবসা, জেন্ডার এবং কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সামধান করবেন। এছাড়াও তথ্য আপারা তথ্যকেন্দ্রে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ, বিভিন্ন বিশেষজ্ঞদের মতামত গ্রহন, সরকারী সেবা সমূহের সহজলভ্যতা নিশ্চিতকরাসহ নানান কার্যক্রম সম্পাদন করবেন।

বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার গোলাম মোস্তফার সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বরিশাল সদর আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ এমপি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহামুদা শারমিন বেনু, মীনা পারভিন, আনোয়ারা বেগম, মহিলা সংস্থার চেয়ারম্যান মমতাজ বেগম, বরিশালের জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান প্রমুখ।

 

 

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন