শিরোনাম :

বরিশালে সিটি কর্পোরেশনে প্রথম নারী মেয়র পলি


মঙ্গলবার, ১০ এপ্রিল ২০১৮, ০৩:০১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বরিশালে সিটি কর্পোরেশনে প্রথম নারী মেয়র পলি

বরিশাল প্রতিনিধি: বরিশাল সিটি কর্পোরেশনে প্রথমবারের মত মেয়রের দায়িত্ব নিয়েছেন নারী।তিনি হলেন ১, ২ ও নং ওয়র্ডের একজন সংরক্ষিত কাউন্সিলর শরীফ তাছলিমা কালাম পলি।

আজ মঙ্গলবার বেলা ১২ টায় অনুষ্ঠানিক ভাবে ৭ দিনের জন্য ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব বুঝে নেন।আগামী ১৬ এপ্রিল পর্যন্ত নগর পিতার দায়িত্বে পালনে নগর ভবনের কর্মকর্তা আসমা বেগম নিশ্চিত করেন।

সিটি মেয়র আহসান হাবীব কামাল চিকিৎসার জন্য সোমবার সিঙ্গাপুর যাওয়ায় তাকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেয়া হয়।

সেই সাথে প্রথমবারের মতো নারী কাউন্সিলর নগর ভবনের দায়ীত্বভার গ্রহন করলেন।

এদিকে সিটি কর্পোরেশনের প্রথম ও দ্বিতীয় প্যানেল মেয়রকে গুরুত্ব না দিয়ে তৃতীয় প্যানেল মেয়র শরীফ তাছলিমা কালাম পলিকে ভারপ্রাপ্ত দায়িত্ব প্রদান করায় ক্ষোভ প্রকাশ করেছেন অপর দুই প্যানেল মেয়র কে এম শহীদুল্লাহ ও মোশারফ আলী খান বাদশাহ।

বরিশাল নগর ভবন সূত্রে জানা যায়, চিকিৎসার জন্য সোমবার বাংলাদেশ ত্যাগ করে সিঙ্গাপুর উদেশ্যে রওনা হয়েছেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র আহসান হাবীব কামাল। আর তার অনুপস্থিতিতে কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেয়া হয়েছে প্যানেল মেয়র-৩ শরীফ তাছলিমা কালাম পলিকে।

এ ব্যপারে ১ নং প্যানেল মেয়র কেএম সহিদুলাহ জানান, বিধি অনুসারে মেয়রের অনুপস্থিতে প্যানেল মেয়র ১ ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পাবেন। তবে তিনি অপারগতা জনালে কিংবা অনুপস্থিত থাকলে প্যানেল মেয়র-২ দায়িত্ব পাবেন। দুইজন অপারতা জানালে এরপরে প্যানেল মেয়র-৩ ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পাবেন। কিন্তু তা না করে করে মেয়র আহসান হাবীব কামাল বিধি লংঘন করে প্যানেল মেয়রে-৩ কে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দিয়ে সিঙ্গাপুর গেছেন।

বিসিসির প্যানেল মেয়র-২ মোশারফ আলী খান বাদশা বলেন, মেয়র বিএনপির রাজনীতির সাথে সম্পৃক্ত সেজন্য বিএনপিপন্থী প্যানেল মেয়দের ভারপ্রাপ্ত দায়িত্ব দেন সবসময়। কিন্তু এবার বিধি লংঘন করে তিনি ভুল করেছেন।

ভারপ্রাপ্ত মেয়রের নতুন দায়িত্ব পাওয়া শরীফ তাছলিমা কালাম পলি বলেন, মেয়র তিন প্যানেল মেয়রের যাকে ইচ্ছা ভারপ্রাপ্ত দায়িত্ব দিতে পারেন। সেক্ষেত্রে কোন বিধি-নিষেধ কিংবা আইন নেই। আমাকে ৭দিনের জন্য দায়িত্ব দিয়েছেন আমি তা নিষ্ঠার সাথে পালন করবো।

বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান বলেন, মেয়রের অনুপস্থিতি তিনি ভারপ্রাপ্ত দায়িত্ব তিন প্যানেল মেয়রের কাকে দিবেন তা একান্তই তার এখতিয়ার। তাই এ বিষয়ে তিনি আমার সাথে কোন আলোচনা করেননি।

এদিকে দায়ীত্বভার গ্রহন করার পূর্বে ভারপাপ্ত মেয়র শরীফ তাছলিমা কালাম পলি বলেন, আমি ৭ দিনের জন্য নগর ভবনের দায়ীত্বভার নিয়েছি এসময়ের মধ্যে আমি নগরবাশীকে তেমন কোন উন্নয়নের আলো দেখাতে চাই না। তবে এই শহরের রাস্তা-ঘাট পরিস্কার পরিচ্ছন্নতার দিকে আমার নজর থাকবে বেশী।

উন্নয়নমূলক কাজ করতে হলে চেক পাওয়ার থাকার প্রয়োজনীয়তা রয়েছে আমাকে কোন চেক পাওয়ার দিয়ে যাননি মেয়র।এছাড়া নগরীতে প্রচন্ড হারে মশা বৃদ্দি পেয়েছে তা নিধন করার বিষয়ে তার কাছে জানতে চাইলে তিনি বলেন মশা নিধন করার অর্থ আপাতত মন্ত্রালয় থেকে সেই বরাদ্ব বন্ধ রাখা হয়েছে যার ফলে মশা নিধন করার আশ্বাষ নগরবাশীকে দিতে পারছেন না।
শামীম আহমেদ

এসএ

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন