শিরোনাম :

ঢাকায় শুরু হয়েছে আইপিইউ সম্মেলন


রবিবার, ২ এপ্রিল ২০১৭, ১১:১৯ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ঢাকায় শুরু হয়েছে আইপিইউ সম্মেলন

ডেস্ক প্রতিবেদন: ১২৮ বছর আগে ব্রিটিশ নাগরিক উইলিয়াম র‌্যাপন্ডাল ক্রেমার প্যারিসে প্রতিষ্ঠা করেছিলেন ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)। ১৮৮৯ সালে তৈরি হওয়া সেই আন্তর্জাতিক সংগঠনের ১৩৬তম সম্মেলন হচ্ছে বাংলাদেশে।

ওই সম্মেলনে বিশ্বের ১৩৮টি দেশের ৬৫০ জন পার্লামেন্টারি মেম্বার, স্পিকার, ডেপুটি স্পিকার-সহ প্রায় দেড় হাজারের বেশি অতিথি রাজধানী ঢাকায় এসেছেন। ১ থেকে ৫ এপ্রিল— পাঁচ দিন ওই সম্মেলন অনুষ্ঠিত হবে। বাংলাদেশের জাতীয় সংসদে দক্ষিণ প্লাজায় শনিবার এই সন্মেলনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘‘আমাদের মূল লক্ষ্য দারিদ্রমোচন, জনগণের অধিকার নিশ্চিত করার পাশাপাশি গোটা বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করা। এই লক্ষ্য পূরণে আপনারা যে পরিশ্রম করছেন, তা সফল হবে। আপনাদের পরিশ্রম সার্থক হবে।’’ তিনি আরও বলেন, ‘‘বর্তমান বিশ্বের সবচেয়ে বড় সমস্যা সন্ত্রাস ও জঙ্গিবাদ। এই সমস্যা মানুষের শান্তি নষ্ট করছে। সন্ত্রাস ও জঙ্গিবাদ এখন নির্দিষ্ট কোনও দেশের সমস্যা নয়, এটি বিশ্বব্যাপী সমস্যা। এ সমস্যা মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে।’’

একটি দেশের নির্ধারিত সীমার মধ্যেই তাদের দেশের পার্লামেন্টের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনার উদ্দেশ্যেই প্রাথমিক ভাবে আইপিইউ যাত্রা শুরু করে। তবে, এখন তা অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি, নারীর ক্ষমতায়ন ইত্যাদি নানা বিষয়ে কাজ করে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন