শিরোনাম :

প্রাণভিক্ষা খারিজ! ৩ জঙ্গির ফাঁসি যে কোনও দিন


সোমবার, ১০ এপ্রিল ২০১৭, ০৯:২৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

প্রাণভিক্ষা খারিজ! ৩ জঙ্গির ফাঁসি যে কোনও দিন

ডেস্ক প্রতিবেদন: যে কোনও দিন ফাঁসি হতে পারে জঙ্গিগোষ্ঠী হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষনেতা মুফতি আব্দুল হান্নান-সহ তিন জঙ্গির। বাংলাদেশে এই তিন জঙ্গির ফাঁসি শুধু সময়ের অপেক্ষা। সূত্রের খবর, স্বরাষ্ট্র ও আইন মন্ত্রক হয়ে প্রাণভিক্ষার আবেদন নাকচের চিঠি কারাগারে পৌঁছলে ফাঁসি কার্যকরের চূড়ান্ত প্রস্তুতি শুরু হবে।

বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ তিন জঙ্গির প্রাণভিক্ষার আবেদন খারিজের পর তাদের ফাঁসি কার্যকরে আর কোনও বাধা নেই। রবিবার রাতে এক কারাধ্যক্ষ বলেন, 'ফাঁসির আদেশপ্রাপ্ত আসামীর ক্ষেত্রে কতগুলো নিয়ম-নীতি অনুসরণ করতে হয়। প্রাণভিক্ষার আবেদন নাকচের পর ফাঁসি কার্যকরের বিষয়টি সম্পূর্ণ কারাকর্তৃপক্ষের এক্তিয়ারে। যে কোনও দিন ফাঁসির রায় কার্যকরে কোনও বাধা নেই। তবে যেহেতু ফাঁসি কার্যকর প্রক্রিয়ার সঙ্গে প্রশাসনের বিভিন্ন বিভাগ জড়িত, তাই তাদের একত্রিত করতেও সপ্তাহখানেক সময়ের প্রয়োজন হয়।'

কারা সূত্রের খবর, সব ধরনের আইনি প্রক্রিয়া শেষ হওয়ার পরই সরকারের নির্দেশে রায় বাস্তবায়নের পথে অগ্রসর হবে কারা কর্তৃপক্ষ। এর জন্য নেওয়া হয় সর্বোচ্চ সতর্কতা। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল রবিবার সাংবাদিকদের জানান, মুফতি-সহ তিন জঙ্গির প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দিয়েছেন রাষ্ট্রপতি। এবার কারাকর্তৃপক্ষ ফাঁসি কার্যকরের প্রক্রিয়া শুরু করবে।

প্রাক্তন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত হুজি’র প্রধান মুফতি হান্নান-সহ তিন জঙ্গির প্রাণভিক্ষার আবেদন ৮ মার্চ খারিজ করেন রাষ্ট্রপতি। মুফতি হান্নান ও বিপুলকে গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে ও রিপনকে সিলেট কেন্দ্রীয় কারাগারে কনডেম সেলে রাখা হয়েছে।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন