শিরোনাম :

ভারি বর্ষণ কেটে ‘অস্বস্তির গরম থাকছে’


বুধবার, ২৬ এপ্রিল ২০১৭, ১০:৫৬ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ভারি বর্ষণ কেটে ‘অস্বস্তির গরম থাকছে’

ডেস্ক প্রতিবেদন: ঢাকাসহ দেশের অধিকাংশ এলাকায় টানা কয়েকদিনের ভারি বর্ষণ কেটে মঙ্গলবার তাপমাত্রা বেড়েছে, যা অব্যাহত থাকবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

চলতি মাসের শেষ দিকে মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাসও রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঈশ্বরদীতে ৩৬ দশমিক ৫, খুলনায় ৩৫ দশমিক ৩, মংলায় ৩৫ দশমিক ২, যশোর ৩৭, চুয়াডাঙ্গায় ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস হলেও ভ্যাপসা গরম অনুভূত হয় দিনভর।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, “ঢাকায় দিনভর অস্বস্তিকর গরম ছিল। বাসার মেঝের স্যাঁতসেতে ভাব কাটতে দুপুর গড়িয়েছে। বুধবারও এমন আবহাওয়া থাকতে পারে।”

এপ্রিলের শেষ নাগাদ আবহাওয়ার পূর্বাভাসে তিনি বলেন, বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় আকাশ আংশিক মেঘলা থাকবে, এসময় কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

এরমধ্যেই তাপপ্রবাহ বয়ে যাওয়ার শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, “ইতোমধ্যে কয়েকটি এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় ৩৫-৩৬ ডিগ্রি সেলসিয়াস রয়েছে। এটা বাড়লে মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে।”

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের সাবেক পরিচালক সমরেন্দ্র কর্মকার বলেন, “ভারি বর্ষণের পর তাপমাত্রা বাড়তে থাকে। এসময় জলীয় বাষ্প উপরে উঠে মেঘ হয়ে দুয়েকদিন পর বৃষ্টি ঝরাতে পারে। পরিস্থিতির কয়েকদিন উন্নতির হলেও ফের বৃষ্টি হতে পারে।”

দেশের বিস্তীর্ণ অঞ্চলে ভারি বর্ষণ থেমে গেলেও সিলেট ও ময়মনসিংহের কিছু কিছু জায়গায় বৃষ্টি অব্যাহত থাকছে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নেত্রকোণায় ২৯ মিলিমিটার। এছাড়া ময়মনসিংহে ২৫ মিলিমিটার, রাঙ্গামাটিতে ১১ মিলিমিটার, সিলেটে ২৩ মিলিমিটার ও শ্রীমঙ্গলে ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

এসএস

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন