শিরোনাম :

রোজার আগেই বাজার আগুন


রবিবার, ৩০ এপ্রিল ২০১৭, ১১:২০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রোজার আগেই বাজার আগুন

ডেস্ক প্রতিবেদন: রমজানের আগেই অতিরিক্ত মুনাফা তুলে নিতে সক্রিয় হয়ে উঠেছে বাজারের ব্যবসায়ীরা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন,রমজানে কারসাজি করে নিত্যপণ্যের দাম বাড়ালে অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে সরকারের এমন হুমকি-ধামকির মুখে ব্যবসায়ীরা আগেই ধাপে ধাপে নিত্যপণ্যের দাম বাড়িয়ে দিয়েছেন।

তাদের মতে, অধিকাংশ নিত্যপণ্যের দাম এমনভাবে বাড়ানো হচ্ছে যে রমজানে তা আর বাড়ানোর কোনো প্রয়োজনই পড়বে না।

এর উপর সম্প্রতি অকাল বন্যা ও টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন এলাকায় ফসলাদির ক্ষতি হওয়ায় এবং ডলারের মূল্যবৃদ্ধি পাওয়ায় নিত্যপণ্য দামের পাগলাঘোড়া এখন বেপরোয়া হয়ে ছুটছে।

গত কয়েকদিনে পেঁয়াজের দাম কেজিতে ৩ থেকে ৪ টাকা বেড়েছে। ধাপে ধাপে বাড়ছে রসুন, আদার দামও। এলাচ, লবঙ্গ, দারচিনি, শুকনো মরিচ, হলুদ, জিরা, তেজপাতার দরও অনেকটা পাল্লা দিয়ে ছুটছে।

এদিকে গত কয়েকদিনে ছোলা, ডাল, খেজুর, চিনি, মুড়ির দাম তেমন না বাড়লেও দু'তিন মাস আগে থেকেই সিন্ডিকেট ব্যবসায়ীরা এসব পণ্যের দাম বাড়িয়ে নিয়েছে বলে বাজার পর্যবেক্ষকরা অভিযোগ তুলেছেন।

বাজার বিশ্লেষকদের দাবি, আন্তর্জাতিক বাজার পর্যবেক্ষণে প্রশাসনিক দুর্বলতা, দুর্নীতিবাজ ব্যবসায়ীদের শক্তিশালী সিন্ডিকেট ভাঙতে না পারা, নিত্যপণ্যের দর তদারকিতে গাফিলতি এবং বিশেষ মহলের অপকৌশলে বছরের পর বছর ধরে টিসিবি (ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ) নিষ্কিয় হয়ে থাকায় রমজানের বাজার নিয়ন্ত্রণে রাখতে সরকার বরাবরই ব্যর্থ। এর উপর মন্ত্রী-আমলাদের আত্মতুষ্টি, দুর্নীতিবাজ সিন্ডিকেটকে আরও বেপরোয়া করে তুলেছে।

নিত্যপণ্যের পাগলাঘোড়ার লাগাম টেনে ধরতে হলে শুধু রমজানেই নয়, সারাবছর বাজার তদারকি জরুরি বলে মন্তব্য করেন বাজার পর্যবেক্ষকরা।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন