শিরোনাম :

এ মাসে কালবৈশাখী ও আকস্মিক বন্যার আশঙ্কা


মঙ্গলবার, ৯ মে ২০১৭, ০৯:২৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

এ মাসে কালবৈশাখী ও আকস্মিক বন্যার আশঙ্কা

ডেস্ক প্রতিবেদন: মে মাসে ঘূর্ণিঝড়, কালবৈশাখী, তীব্র তাপপ্রবাহ ও আকস্মিক বন্যার আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানা যায়, মে মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন বজ্রসহ মাঝারি/তীব্র কালবৈশাখী/বজ্রঝড় ও দেশের অন্যত্র তিন থেকে চার দিন হালকা/মাঝারি কালবৈশাখী বজ্রঝড় হতে পারে।

এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে এক থেকে দুটি তীব্র তাপপ্রবাহ এবং অন্যত্র দুই থেকে তিনটি মৃদু/মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

দেশের নদ-নদীর পানি সমতল স্বাভাবিক থাকবে। তবে অতি ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে দেশের উত্তর, উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে আকস্মিক বন্যা হতে পারে।

মে মাসের কৃষি আবহাওয়া সম্পর্কে বলা হয়েছে, এ মাসে দেশের দৈনিক গড় বাষ্পীভবন ৪.০-৫.০ মিলিমিটার এবং গড় উজ্জ্বল সূর্য কিরণকাল ৫.৫-৭.০ ঘণ্টা থাকতে পারে।

এপ্রিলে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, এপ্রিল মাসে দেশে স্বাভাবিক অপেক্ষা ১০৬.২ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে।

পশ্চিমা লঘুচাপের সাথে পূবালী বায়ু প্রবাহের সংযোগ ঘটায় এক থেকে পাঁচ এপ্রিল দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে এবং ১৯ থেকে ২৪ এপ্রিল দেশের অনেক স্থানে কালবৈশাখী ঝড়/বজ্রঝড়সহ বৃষ্টি হয়। সেই সাথে দেশের কোথাও কোথাও ভারী বর্ষণ ও শিলাবৃষ্টি হয়। ১০ থেকে ১৪ এপ্রিল খুলনা বিভাগ এবং রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু স্থানে এবং ২৬ থেকে ২৯ এপ্রিল রাজশাহী বিভাগ ও খুলনা বিভাগের অনেক স্থানের ওপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যায়। এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস চুয়াডাঙ্গায় (৩ এপ্রিল) রেকর্ড করা হয়।

তিনি আরো জানান, গত ১৫ এপ্রিল সকাল ৯টায় দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ সৃষ্টি হয়। যা ১৬ এপ্রিল ভোর ৩ টায় একই এলাকায় ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড় মারুথায় পরিণত হয় এবং পরবর্তী সময়ে দক্ষিণপূর্ব দিকে অগ্রসর হয়ে ১৬ এপ্রিল মধ্যরাতে স্যান্ডোওয়ের নিকট দিয়ে মিয়ানমার উপকূল অতিক্রম করে। কালবৈশাখী ঝড়/বজ্র-ঝড়, কৃষি আবহাওয়া, তাপপ্রবাহ এবং দেশের নদ-নদীর অবস্থা এপ্রিল মাসের পূর্বাভাসের সাথে সংগতিপূর্ণ ছিল।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন