শিরোনাম :

রমজানে নিত্যপণ্যের দাম বাড়বে না


সোমবার, ২২ মে ২০১৭, ০৯:৫০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রমজানে নিত্যপণ্যের দাম বাড়বে না

ডেস্ক প্রতিবেদন: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের যথেষ্ট মজুদ রয়েছে। রমজান মাসে কোনো পণ্যের দাম বাড়বে না।

রোববার রাজধানীর পল্টনে জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে আমদানি-রপ্তানি দপ্তরের প্রধান নিয়ন্ত্রকের অফিস উদ্বোধন শেষে এ কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, চিনি যারা উৎপাদন করেন তারা আমাকে জানিয়েছেন রমজানে চিনির দাম বাড়াবে না। যে পরিমাণ ছোলার প্রয়োজন তার দ্বিগুণ ছোলা আমদানি হয়েছে। তাই ছোলার বাজারও স্বাভাবিক থাকবে।

তোফায়েল আহমেদ বলেন, আমদানি-রপ্তানি অফিসে ব্যবসায়ীদের ডিজিটাল সেবা প্রদান করা হচ্ছে। সেবা গ্রহণের জন্য ব্যবসায়ীদের আবেদন অনলাইনে গ্রহণ করা হয় ও অনলাইনেই রেজিস্ট্রেশন প্রদান ও নবায়ন করা হয়। ফলে ব্যবসায়ীদের জন্য এ সেবা প্রাপ্তি সহজ হয়েছে। বাণিজ্য সহজ ও ব্যবসায়ীদের দ্রুত সেবা প্রদানের জন্য এ অফিসে ডিজিটাল সেবা প্রদান ব্যবস্থাপনা চালু করা হয়েছে।

তিনি আরো বলেন, আমদানি-রপ্তানি করতে ব্যবসায়ীদের সেবা গ্রহণের জন্য এখন আর বেশি সময় অপেক্ষা করতে হয় না। এর ফলে দেশে ব্যবসার পরিধি বৃদ্ধি পাচ্ছে। বাণিজ্যিক আমদানি নিবন্ধন সনদ (আইআরসি) সেবা সহজ করা হয়েছে।

মন্ত্রী বলেন, ই-ফাইলিং চালু করার ফলে স্বচ্ছতার সঙ্গে দ্রুত ব্যবসায়ীদের সেবা প্রদান করা হচ্ছে। কোনো ধরনের হয়রানি ছাড়াই ব্যবসায়ীরা প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পাচ্ছেন। বাণিজ্য মন্ত্রণালয় বছরে প্রায় ২০০ কোটি টাকা রাজস্ব আয় করে থাকে, এর অর্ধেকেরও বেশি আয় করে এ আমদানি-রপ্তানি অফিস থেকে। নতুন অফিসে কাজের পরিবেশ উন্নত এবং আধুনিক ব্যবস্থাপনার কারণে এখানে কার্যক্রম আরো বৃদ্ধি পাবে।

তিনি বলেন, দেশের বাণিজ্য দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। বাণিজ্য সহযোগিতা বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট সরকারি অফিসগুলোকে দ্রুত সেবা প্রদানের জন্য অটোমেশন পদ্ধতি চালু করা হয়েছে। এর সুফল এখন ব্যবসায়ীরা ভোগ করছেন।

তিনি আরো বলেন, সরকার ইতোমধ্যে দেশের তৈরি পোশাকের পাশাপাশি আইটি, ঔষধ, ফার্নিচার, জাহাজ নির্মাণ, কৃষিপণ্য রপ্তানিতে বিশেষ গুরুত্ব দিয়েছে। রপ্তানি ক্ষেত্রে নগদ আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে, ফলে দেশের রপ্তানি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সময় ও প্রয়োজনের সঙ্গে তালমিলিয়ে বাণিজ্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে সেবা প্রদানের সক্ষমতাও বৃদ্ধি পেয়েছে।

আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রক আফরোজা খানের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু প্রমুখ।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন