শিরোনাম :

আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু


শুক্রবার, ১৯ জানুয়ারি ২০১৮, ০৯:৩৫ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

ডেস্ক প্রতিবেদন: আমবয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমার ৫৩তম আসরের দ্বিতীয় পর্ব শুরু হয়েছে।শুক্রবার ভোরের মধ্যেই ধর্মপ্রাণ মুসল্লিরা ময়দানে এসেছেন।তাদের ইবাদত-বন্দেগি ও জিকির আসকারে বৃহস্পতিবারই মুখর হয়ে উঠে ময়দান।আজ এখানে জুমার জামাতে শরিক হবেন লাখো মুসল্লি।রোববার দুপুরের আগে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে এবারের বিশ্ব ইজতেমার।

প্রথম পর্বে আসা ৯৭ দেশের প্রায় ২০ হাজার মেহমান অংশ নিচ্ছেন দ্বিতীয় পর্বেও। দেশি মুসল্লিদের মধ্যে এ পর্বে অংশ নিচ্ছেন ১৬ জেলার বাসিন্দারা।তবে এর বাইরের জেলা থেকে বেশকিছু মুসল্লি এসেছেন।

গতকাল বৃহস্পতিবার দুপুর থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় অবস্থান নিয়েছেন।আইনশৃঙ্খলা বাহিনী প্রত্যেক মুসল্লিকে নির্ধারিত খিত্তায় অবস্থান, অপরিচিত ও সন্দেহভাজন ব্যক্তি এবং কোনো পোঁটলা, ব্যাগ বা সন্দেহজনক বস্তু দেখামাত্র আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানানোর অনুরোধ জানিয়েছে।এছাড়া টাকা ও মূল্যবান সামগ্রী নিজ হেফাজতে রাখা, ফেরিওয়ালাদের কাছ থেকে খাদ্য বা পানীয় গ্রহণ না করার অনুরোধ জানিয়েছে।

ঢাকা জেলার মুসল্লিরা ১-১০, ১৮ ও ১৯ নম্বর খিত্তায় অবস্থান করছেন।জামালপুরের মুসল্লিরা ১১ ও ১২, ফরিদপুর ১৩, কুড়িগ্রাম ১৪, ঝিনাইদহ ১৫, ফেনী ১৬, সুনামগঞ্জ ১৭, চুয়াডাঙ্গা ২০, কুমিল্লা ২১ ও ২২, রাজশাহী ২৩ ও ২৪, খুলনা ২৫ ও ২৭, ঠাকুরগাঁও ২৬ ও পিরোজপুরের মুসল্লিরা ২৮ নম্বর খিত্তায় অবস্থান করছেন।নারীদের জন্য ময়দানের উত্তর-পশ্চিম কোণে রয়েছে মাস্তুরাত কামরা।১৯৬৭ সাল থেকে নিয়মিত বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে।১৯৯৬ সালে একই বছর দুই বার বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়েছিল।স্থান সংকুলান না হওয়ায় ২০১১ সাল থেকে নিয়মিত দুই পর্বে বিশ্ব ইজতেমার আয়োজন করা হচ্ছে।এবার প্রথম পর্ব অনুষ্ঠিত হয় ১২-১৪ জানুয়ারি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন