শিরোনাম :
সংসদ নির্বাচন

সুশীল সমাজের সঙ্গে নির্বাচন কমিশনের সংলাপ শুরু


সোমবার, ৩১ জুলাই ২০১৭, ০৩:১৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সুশীল সমাজের সঙ্গে নির্বাচন কমিশনের সংলাপ শুরু

ডেস্ক প্রতিবেদন: আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে আইনি সংস্কার, সীমানা পুনঃনির্ধারণসহ ঘোষিত রোডম্যাপ নিয়ে সুশীল সমাজের প্রতিনিধিদের থেকে সংলাপে বসেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার বেলা ১১টার দিকে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে এ সংলাপ শুরু হয়।

আমন্ত্রিত ৫৯ জন প্রতিনিধির মধ্যে ২৫ জনের পরিচিতি পর্ব দিয়ে সংলাপে শুরু হয়। পরে আরো অন্তত পাঁচজন সভায় যোগ দেন। শেষ খবর পাওয়া পর্যন্ত এতে সুশীল সমাজের প্রতিনিধি অজয় রায়, সৈয়দ আনোয়ার হোসেন, এম হাফিজউদ্দিন আহমেদ, রাশেদা কে চৌধুরী, দেবপ্রিয় ভট্টাচার্য, হোসেন জিল্লুর রহমান, আসিফ নজরুল, ইফতেখারুজ্জামান, সঞ্জীব দ্রং, প্রমুখ অংশ নিয়েছেন।

ইসির সূত্রমতে, সংলাপের জন্য আইনিকাঠামো সংস্কারসহ সাতটি বিষয় ইসি নির্ধারণ করেছে। তবে এগুলো সংলাপের জন্য নির্দেশনামূলক। আমন্ত্রিত ব্যক্তিরা আইনানুগ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য যেকোনো মতামত দিতে পারবেন।

সংলাপে আমন্ত্রিত কয়েকজন বিশিষ্টজনের সঙ্গে কথা বলে জানা যায়, সংলাপে ভোটার, দল ও প্রার্থীদের মধ্যে আস্থার পরিবেশ সৃষ্টির ওপর জোর দিতে চান সুশীল সমাজের প্রতিনিধিরা। এক্ষেত্রে কমিশন কী পদক্ষেপ নিচ্ছে, তা বুঝতে চান তারা। পাশাপাশি কিছু সুপারিশও তারা তুলে ধরবেন।

এরপর পর্যায়ক্রমে গণমাধ্যম, নিবন্ধিত রাজনৈতিক দল, পর্যবেক্ষক সংস্থা, নারীনেত্রী, নির্বাচন পরিচালনায় বিশেষজ্ঞদের সঙ্গে সংলাপ করবে ইসি।

২০১৯ সালের ২৮ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে আয়োজন করতে গত ১৬ জুলাই দেড় বছরের কর্মপরিকল্পনা প্রকাশ করে কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। এর অংশ হিসেবে রাজনৈতিক দল, নির্বাচন পরিচালনা বিশেষজ্ঞ, গণমাধ্যম প্রতিনিধি, পর্যবেক্ষক ও নারী সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে ইসির এই মতবিনিময়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন