শিরোনাম :

চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে গাপ্পি মাছ  ছাড়া হচ্ছে: সাঈদ খোকন


সোমবার, ৭ আগস্ট ২০১৭, ০৭:২৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে গাপ্পি মাছ  ছাড়া হচ্ছে: সাঈদ খোকন

ডেস্ক প্রতিবেদন: চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পয়োনিষ্কাশন ড্রেনে গাপ্পি মাছ ছাড়া হচ্ছে বলে জানিয়েছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

রাজধানীর স্টামফোর্ড ইউনিভার্সিটির সিদ্ধেশ্বরী ক্যাম্পাস মিলনায়তনে ‘চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ প্রতিরোধবিষয়ক সচেতনতামূলক’ সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় মেয়র এ কথা জানান।

মেয়র বলেন, গাপ্পি মাছ দিনে ৫০টি মশার লার্ভা খেতে সক্ষম। তাই সিটি করপোরেশনের ৪৫০ কিলোমিটার ড্রেনে প্রাকৃতিক উপায়ে মশকনিধনের জন্য এই কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ জন্য গাপ্পি মাছের ১৫ লাখ পোনা প্রয়োজন।

সাঈদ খোকন বলেন, চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে এলেও বসে থাকার কোনো সুযোগ নেই। গাপ্পি মাছ প্রকল্প কর্মসূচি অব্যাহত থাকবে।

মেয়র বলেন, ‘চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ প্রতিরোধ করতে হলে গণসচেতনতা এবং সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। চিকুনগুনিয়া রোগে আক্রান্ত মানুষকে বাসায় গিয়ে সেবা দেওয়া হয়েছে। সম্প্রতি ১ হাজার ৫৭৭ জন রোগীকে ফিজিওথেরাপি সেবা দেওয়া হয়েছে।

অনুষ্ঠান শেষে মেয়র ইউনিভার্সিটি ক্যাম্পাসে গাপ্পি মাছের পোনা অবমুক্ত করেন।

ইউনিভার্সিটির সদ্যবিদায়ী উপাচার্য অধ্যাপক এম ফিরোজ আহমেদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন স্টামফোর্ড ইউনিভার্সিটির নবনিযুক্ত উপাচার্য মুহাম্মদ আলী নকী, পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক কাজী সারওয়ার ইমতাজ হাশেমী প্রমুখ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আধ্যাপক কাবিরুল বাশার এবং জাতীয় রোগতত্ত্ব নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা তৌহিদ উদ্দিন আহম্মেদ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন