শিরোনাম :

‘সমুদ্র নিরাপত্তায় সমন্বয় করে কাজ করতে হবে'


বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭, ০৭:৪১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

‘সমুদ্র নিরাপত্তায় সমন্বয় করে কাজ করতে হবে'

ডেস্ক প্রতিবেদন: আন্তর্জাতিক সন্ত্রাস ও হুমকি মোকাবিলায় আঞ্চলিক দেশগুলোর মধ্যে সমুদ্র নিরাপত্তায় সমন্বয় করে কাজ করতে হবে।

বৃহস্পতিবার হোটেল সোনারগাঁয়ে দ্বিতীয় ব্লু-ইকোনমি বিষয়ক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম একথা বলেন।

তিনি বলেন, সমুদ্র অর্থনীতিতে কারিগরি কর্মশক্তি ও সামর্থ্য অর্জন করতে পরিকল্পনা নিতে হবে। বেসরকারি বিনিয়োগ ব্লু-ইকোনমিকে এগিয়ে নিয়ে যাবে। শুধু তাই নয় এক্ষেত্রে গবেষণা ও বাজার সম্ভবনাও গুরুত্বপূর্ণ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স) রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম বলেন, দুইদিনের এ সংলাপে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের আলোচনায় বাংলাদেশ লাভবান হয়েছে। প্রতিবেশী দেশ ভারতের পশ্চিমবঙ্গ সমুদ্র গবেষণায় অনেক এগিয়ে গেছে। তারা এরই মধ্যে ১৪ হাজার বস্তুর প্রেটেন্ট দাবি করেছে। সমুদ্র সব দেশের। কিন্তু ধনী দেশগুলো সমুদ্র থেকে আহরিত সম্পদ গরীব দেশগুলোর সঙ্গে শেয়ার করতে এখনও সম্মত হয়নি।

বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) মহাসচিব এম শহীদুল ইসলাম বলেন, নেপাল ও ভুটানের মতো সমুদ্রহীন দেশগুলোকে কিভাবে ব্লু-ইকোনমিতে যুক্ত করা যায় তার চিন্তা ভাবনা করা দরকার।

সম্মেলনে শ্রীলংকায় অবস্থিত বাংলাদেশের হাইকমিশনের কমিশনার রিয়াজ হামিদুল্লাহ বক্তব্য দেন।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন