শিরোনাম :

অবশেষে জামিনে ছাড়া পেলেন হাসনাত


বৃহস্পতিবার, ৯ আগস্ট ২০১৮, ০৬:৫৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

অবশেষে জামিনে ছাড়া পেলেন হাসনাত

ঢাকা: রাজধানীর গুলশানের হলি আর্টিসানে হামলায় গ্রেফতার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ও প্রকৌশলী হাসনাত করিম অবশেষে জামিনে ছাড়া পেলেন।

বৃহস্পতিবার বিকেলে কাশিমপুরের হাই সিকিউরিটি কারাগার থেকে তিনি মুক্তি পান বলে বিষয়টি নিশ্চিত করেন কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার শাহজাহান আহমেদ।

তিনি বলেন, হাসনাত করিমকে হলি আর্টিসান মামলায় অব্যাহতি দিয়ে আদালত থেকে যে নির্দেশনা দেয়া হয়েছে, সেটি যাচাই-বাছাই করে বিকেলে তাকে মুক্তি দেয়া হয়েছে।

এর আগে পুলিশি তদন্তে অপরাধের সঙ্গে বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক শিক্ষক হাসনাতের সংশ্লিষ্টতা না পাওয়ায় তাকে মামলার দায় থেকে অব্যাহতি দেন আদালত।

কাশিমপুর কারাগারের জেলার বিকাশ রায়হান বলেন, বুধবার রাতেই আদালতের কাগজপত্র কারা অফিসে পৌঁছে। বৃহস্পতিবার কাগজপত্র যাচাই-বাছাই শেষে বিকেল সাড়ে ৪টায় তাকে মুক্তি দেয়া হয়।

কারাগার থেকে বের হয়ে দ্রুতগতিতে কারা ফটকের সামনের রাস্তা থেকে একটি কালো জিপ গাড়িতে উঠেন তিনি। তার স্বজনদের সঙ্গে গাড়িতে চড়ে কারা এলাকা ত্যাগ করেন তিনি।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে যখন জঙ্গিরা হামলা চালিয়েছিল, তখন স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে সেখানে ছিলেন হাসনাত করিম। ওই ক্যাফেতে জঙ্গিরা ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করেছিল।

ক্যাফেতে জিম্মি দশার একটি ভিডিওচিত্র প্রকাশের পর হাসনাতকে নিয়ে সন্দেহের সৃষ্টি হয়। ওই ভিডিওতে হাসনাত করিমকে জঙ্গিদের সঙ্গে আলাপ করতে দেখা যায়। তবে হাসনাতের স্ত্রী জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছিলেন, জিম্মি অবস্থায় তাদের বিভিন্ন নির্দেশ মেনে কাজ করতে হয়েছিল।

ওই বছরের ৪ অগাস্ট গ্রেফতার হন হাসনাত করিম। বিশেষ ক্ষমতা আইনে করা ওই মামলায় তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করে পুলিশ।

অবশেষে দুই বছর কারাগারে থাকার পর বৃহস্পতিবার বিকেলে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে ছাড়া পান সাবেক এই শিক্ষক।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন