ব্রেকিং নিউজ
চার অপারেটরকে দ্রুত গতির ইন্টারনেট সেবা ফোরজি’র লাইসেন্স হস্তান্তর
শিরোনাম :
   সাধারণ মানুষের স্বাস্থ্যসেবাকে অগ্রাধিকার দিতে হবে : রাষ্ট্রপতি    প্রাথমিক সমাপনীতে শতভাগ সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত    ”পরিক্ষীত পদ্বতিতেই দেশের জ্বালানি নিরপত্তা নিশ্চিত করা হবে”    কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন    স্মারকলিপি গ্রহণ করলেন না রাবি উপাচার্য    এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগে ৪ শিক্ষক গ্রেপ্তার    আন্দোলনের মুখে অচল হয়ে পড়েছে বিসিসি কার্যক্রম    সময় মতো, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে: প্রধানমন্ত্রী    সংবাদ সম্মেলনে তিনটি সুখবর দিলেন প্রধানমন্ত্রী    জামালপুরে আড়াই বছরের শিশুর বিরুদ্ধে মামলা

রাকেশ আস্তানাকে তলব


সোমবার, ৩০ মে ২০১৬, ১০:৩৭ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রাকেশ আস্তানাকে তলব

অর্থ ও বাণিজ্য ডেস্ক: বিশ্বব্যাংকের সাবেক আইটি কর্মকর্তা রাকেশ আস্তানাকে তলব করেছে বাংলাদেশ ব্যাংক। রিজার্ভ চুরির ঘটনায় ফরেনসিক তদন্তের অগ্রগতি জানতে এ তলব বলে জানান ব্যাংক কর্মকর্তারা।

রবিবার বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত হয়।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, রিজার্ভ চুরির ঘটনায় গঠিত তদন্তকারী দলের সময়সীমা প্রায় শেষ হয়ে এসেছে। একইসাথে তদন্তের কাজও প্রায় শেষ পর্যায়ে। তদন্ত সম্পর্কে খসড়া প্রতিবেদন তৈরি করে তা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন আকারেবোর্ড সভায় উপস্থাপন করা হয়।

বোর্ড সভা শেষে বাংলাদেশ ব্যাংকের পরিচালক জামাল উদ্দিন আহমেদ বলেন, ফরেনসিক প্রতিবেদনের খসড়া পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন আকারে আমাদের সামনে উপস্থাপন করা হয়েছে। এ নিয়ে বোর্ড সভায় আলোচনা হয়েছে।

এদিকে ফরেনসিক তদন্ত প্রতিবেদনের ব্যাপারে রাকেশ আস্তানার কাছে জানতে চাইলে তিনি বলেন, প্রতিবেদন প্রস্তুত হলে তা যথাসময়ে জমা দেওয়া হবে।

চলতি বছর ফেব্রুয়ারিতে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির এক মাস পর কারণ অনুসন্ধান ও আইটি দু্র্বলতা খুঁজে বের করতে রাকেশ আস্তানার নেতৃত্বে সাইবার বিশেষজ্ঞ একটি দলকে দায়িত্ব দেওয়া হয়। তদন্তের জন্য এই দলকে দুই দফায় ৭৩০ কর্মঘণ্টার সময় দেওয়া হয়। তদন্তের অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের ব্যবহৃত ৪ হাজার ২০০ কম্পিউটার পরীক্ষা-নিরীক্ষা করে তদন্ত দল। এর আগে রাকেশ আস্তানার পরামর্শেই বাংলাদেশ ব্যাংকের সব কম্পিউটারে ফায়ার আইয়ের সরবরাহ করা একটি ‘প্রোগ্রাম’ বসানো হয়।

এসএ

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন