শিরোনাম :

রিজার্ভ চুরির প্রতিবেদন শিগগিরই জনসম্মুখে প্রকাশ: অর্থমন্ত্রী


সোমবার, ৩০ মে ২০১৬, ০৭:১৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রিজার্ভ চুরির প্রতিবেদন শিগগিরই জনসম্মুখে প্রকাশ: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় পূর্ণাঙ্গ প্রতিবেদন অর্থ মন্ত্রণালয়ে জমা দিয়েছে সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে সরকার গঠিত তদন্ত কমিটি।

সোমবার দুপুর ২টা ৩০ মিনিটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে প্রতিবেদনটি হস্তান্তর করেছে ওই কমিটি। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সম্পৃক্ততা পাওয়া গেছে বলেও জানিয়েছে সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত এই তদন্ত কমিটি। এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সময় অর্থমন্ত্রী বলেন, এই কমিটি যে প্রতিবেদন জমা দিয়েছে তা খুব শিগগিরই জনসম্মুখে প্রকাশ করা হবে। এর আগেও সরকার যে সমস্ত তদন্ত কমিটি গঠন করেছে তার প্রতিটির প্রতিবেদনই জনসম্মুখে প্রকাশ করা হয়েছে। আমি প্রতিবেদনটি দেখব। তারপর এ বিষয়ে সিদ্ধান্ত নেব।

ড. ফরাসউদ্দীন বলেন, তদন্ত কমিটি তদন্তকালে যে সমস্ত বিষয়, তথ্য পেয়েছে তা এই প্রতিবেদনে বিস্তারিত উল্লেখ করেছে। সুইফটের মাধ্যমেই কাজের ক্ষেত্রে ভবিষ্যতে এ সংক্রান্ত বিষয়ে যাতে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া যায়, সে বিষয়ে পদক্ষেপ নেবে সরকার।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের সিস্টেম হ্যাক করে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে থাকা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৩৫টি আবেদনে ফিলিপাইন ও শ্রীলঙ্কায় ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার সরিয়ে নেয় হ্যাকাররা। পরে ডাচ ব্যাংক বানান ভুলের কারণে শ্রীলঙ্কায় ২০ মিলিয়ন অর্থ স্থানান্তরের আবেদন আটকে দেয়।

এদিকে, হ্যাকিংয়ের মাধ্যমে হাতিয়ে নেওয়া অর্থ ফিলিপাইনে গিয়ে পৌঁছালেও দীর্ঘদিন দেশটির অ্যান্টি মানি লন্ডারিং কমিটিতে শুনানি চলে। পরে গত সপ্তাহে রয়টার্স এক প্রতিবেদনে জানায়, বাংলাদেশের খোঁয়া যাওয়া রিজার্ভের তদন্ত থমকে গেছে ফিলিপাইনে।

এমএল

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন