শিরোনাম :

বোয়ালখালীতে সবজির দাম সহনীয়, মাছ মাংসে আগুন


মঙ্গলবার, ৩১ মে ২০১৬, ০৬:১৪ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বোয়ালখালীতে সবজির দাম সহনীয়, মাছ মাংসে আগুন

বোয়ালখালী প্রতিনিধি: রমজান প্রায় দোর গোড়ায়। বোয়ালখালীতে বেড়েছে রমজানের অপরিহার্য পণ্য ছোলা ও চিনির দাম। এছাড়া সবজির দাম সহনীয় পর্যায়ে থাকলেও মাছ মাংসে আগুন। গত দু’দিন ধরে প্রতিকেজি চিনি বিক্রি হচ্ছে ৬০টাকায়। প্রতিকেজি ৯৫ টাকায় মিলছে ছোলা। হাসিমুখে ব্যবসায়ীরা জানান, গত দু’মাস ধরেই ছোলার একই দাম চলছে। এ দাম চট্টগ্রাম নগরীর খাতুনগঞ্জ থেকে ৯২টাকা কিনতে হচ্ছে। তাই ৯৫ টাকায় বিক্রি করা ছাড়া গতি নেই। অস্ট্রেলিয়ার ছোলা বিক্রি হচ্ছে ৮৫ এবং বার্মার ছোলা ৮৮ টাকায় বিক্রি হচ্ছে। ক্রেতাদের ফাঁকি দিয়ে সে ছোলার দামও ৯৫টাকা হাতিয়ে নিচ্ছে ব্যবসায়ীরা।

অথচ জেলা প্রশাসন ব্যবসায়ীদের সাথে আলোচনা করে পাইকারি বাজারে অস্ট্রেলিয়ার ছোলার দাম নির্ধারণ করা হয় ৭৫ টাকা থেকে ৭৬ টাকা, বার্মার ছোলা ৮৫ টাকা, মটর ৪০ টাকা, মসুর ডাল ৯০ টাকা থেকে ৯১ টাকা।

বোয়ালখালীর প্রায় দোকানে ছোলা ৮৫ হতে ৯৫ টাকা, চিড়া ৪০, মশুর ডাল ১৫০, খেশারি ৭৫, চিনির দাম ৬০ টাকায় বিক্রি করা হচ্ছে। অথচ দু’দিন আগেই মানভেদে চিনি বিক্রি হয়েছিলো ৫২ থেকে ৫৪ টাকায় ও সয়াবিন তেল খোলা ৮০ টাকা আর বোতলজাত ১০৮ টাকা দরে বিক্রি হচ্ছে।


গরুর মাংস ৪৮০ থেকে ৬০০ টাকা, ব্রয়লার মুরগী ১৭০, দেশী মুরগী ৩৭০টাকা। রুই মাছ ইন্ডিয়ান ২২০, দেশী কার্প জাতীয় মাছ ৩৫০হইতে ৪০০ টাকা।

পেঁয়াজ ২০-২৪ টাকা বিক্রি হলেও রসুনের দাম ২৪০ টাকা। স্থির নাই ডিমের দাম, একেক দোকানে একেক দর, ৯৬, ১০০ ১১০ থেকে ১২০ টাকা পর্যন্ত ডজন বিক্রি করতে দেখা গেছে।

কাঁচা মরিচ ৪০, কাঁচা পেপে ৩৫, টমেটো ৩০, বেগুণ ৩৫, আলু ২০, শশা ৩০, গাজর ৪০, ঢেঁরস ২০টাকায় বিক্রি হচ্ছে। সবজি দাম নাগালে রয়েছে। তবে ক্রেতারা জানান, রমজান শুরু হলে সবজির দাম বেড়ে যাবে।

এদিকে রোজা ও ঈদকে সামনে রেখে গরম হয়ে উঠেছে মসলার বাজার। খুচরা বাজারের উন্নতমানের জিরা প্রতিকেজি বিক্রি হচ্ছে ৪৪০ থেকে ৫০০ টাকায়। মানভেদে প্রতিকেজি এলাচ বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ১২৫০ টাকায়। পাইকারি বাজারে হলুদ বিক্রি হচ্ছে প্রতিকেজি ১২৮ টাকায়, কিসমিস প্রতিকেজি কিশমিশের দাম পড়ে ৪০০ থেকে ৪৫০ টাকা। দারুচিনি ১৮০-২২০ টাকা কেজি, কাঠবাদাম ৫০০ টাকা, জয়ফল ৫০০-৭০০ টাকা, ভুসি ৫৫০-৭২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

পিএস/এমএল

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন