শিরোনাম :

রিজার্ভ চুরির ঘটনায় ফিলরেমের লাইসেন্স বাতিল


বৃহস্পতিবার, ২ জুন ২০১৬, ০৩:১৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রিজার্ভ চুরির ঘটনায় ফিলরেমের লাইসেন্স বাতিল

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের রেমিট্যান্স কোম্পানি ফিলরেমের লাইসেন্স বাতিল করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক দ্য ব্যাংকো সেন্ট্রাল এনজি ফিলিপিনাস।

বুধবার রাতে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

বুধবার ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক জানায়, হ্যাকারদের চুরিকৃত বাংলাদেশের ৮১ মিলিয়ন ডলার স্থানান্তরে ফিলরেমকে ব্যবহার করা হয়েছে বলে দেশটির অর্থ পাচার প্রতিরোধ কাউন্সিলের অনুসন্ধানকারীরা তাদের জানিয়েছেন। সে কারণে রেমিট্যান্স কোম্পানিটির লাইসেন্স বাতিল করা হয়েছে।

দেশটির এন্টি মানিলন্ডারিং কাউন্সিল (এএমএলসি) বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া আট কোটি ১০ লাখ ডলার লোপাটের ঘটনার সঙ্গে জড়িত বলে ফিলরেমকে অভিযুক্ত করে।

গত ২৮ এপ্রিল ফিলরেমকে অভিযুক্ত করা হলেও দেশটির কেন্দ্রীয় ব্যাংক গত বুধবার প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিল করে।
তবে, ফিলরেম এ অর্থ কেলেংকারীর সঙ্গে জড়িত নয় বলে দাবি করছে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের আট কোটি দশ লাখ ডলার ফিলিপাইনের চারটি একাউন্ট হয়ে দেশটি ক্যাসিনোতে চলে যায়।

অভিযোগে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের চুরি হওয়া অর্থ ফিলরেম অস্পষ্টতার সঙ্গে লেনদেন করে এবং ওই অর্থ ওয়েবের মাধ্যমে স্থানান্তর ও ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের মাধ্যমে রূপান্তর করে। পরবর্তী সময়ে ওই অর্থ ম্যানিলাতে ক্যাসিনো ও জুয়াড়িদের হাতে পৌঁছে দেওয়া হয়।

তবে ফিলরেম তাদের বিরুদ্ধে এসব অভিযোগ অস্বীকার করেছে।

ফিলিপাইনের অনলাইন পত্রিকা কনসেপ্ট নিউজ সেন্ট্রাল জানায়, অর্থ পাচারে সহযোগিতার অভিযোগে রেমিট্যান্স এজেন্ট, মানি এক্সচেঞ্জার ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী হিসেবে ঐ প্রতিষ্ঠানের লাইসেন্সে বাতিল করা হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, এসব প্রতিষ্ঠানের পরিচালক ও কর্মকর্তাদের বিরুদ্ধে অনুসন্ধান চালাবে বিএসপি।

এমকে

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন