শিরোনাম :

সংসদে সম্পূরক বাজেট পাশ


মঙ্গলবার, ৬ জুন ২০১৭, ০৪:৪৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সংসদে সম্পূরক বাজেট পাশ

ডেস্ক প্রতিবেদন: চলতি অর্থবছরের জন্য ১৮ হাজার ৩৭০ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকার সম্পূরক বাজেট জাতীয় সংসদে পাস হয়েছে। যেখানে সবচেয়ে বেশি বরাদ্দ দেওয়া হয়েছে নতুন বিভাগ কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে। এ বিভাগকে দেওয়া হয়েছে চার হাজার ৭৫৬ কোটি ৪৬ লাখ ২৪ হাজার টাকা।

৬ জুন মঙ্গলবার সংসদে ‘নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০১৭’ উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পরে তা কণ্ঠভোটে পাস হয়। যেসব মন্ত্রণালয় বা বিভাগ ২০১৬-১৭ অর্থবছরে বরাদ্দের অতিরিক্ত অর্থ ব্যয় করেছে, তার অনুমোদন নিতে সংসদে এই সম্পূরক বাজেট পাস করা হলো।

এদিকে, সবচেয়ে কম ৭০ লাখ ৪৩ হাজার টাকা বাড়তি বরাদ্দ পেয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ ছাড়া প্রতিরক্ষা মন্ত্রণায়কে বাড়তি দেওয়া হয়েছে এক হাজার ৮০ কোটি ৮৩ লাখ ৩৩ হাজার টাকা।

ছাঁটাই প্রস্তাবগুলোর মধ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ ও কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের বিষয়ে চারটি প্রস্তাবের ওপর সংসদে আলোচনা হয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি নিয়ে আলোচনার সময় স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী বলেন, ‘১১টি নতুন প্রকল্প নেওয়া হয়েছে। কিন্তু সেগুলো কী- সেটা থাকলে ভালো হতো। ডিফেন্স আলাদা কিছু নয়, এটা গোপন বিষয় নয়। ডিফেন্সকে বারবার লুকিয়ে না রেখে স্পষ্টভাবে তুলে ধরে উচিত।’

সম্পূরক আর্থিক বিবৃতির ব্যাখ্যামূলক স্মারকে বলা হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরের মূল বাজেটে ৫৯টি মন্ত্রণালয়-বিভাগের অনুকূলে নিট তিন লাখ ৪০ হাজার ৬০৪ কোটি টাকা বরাদ্দ ছিল।

পরে তিনটি নতুন বিভাগ সৃষ্টি করা হয়। সংশোধিত বাজেটে ২৭টি মন্ত্রণালয়-বিভাগের বরাদ্দ ১৮ হাজার ৩৭০ দশমিক ২৩ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে এবং ৩৫টি মন্ত্রণালয়-বিভাগের বরাদ্দ ৭৩ হাজার ৫২১ দশমিক ৫১ কোটি টাকা কমেছে।

সার্বিকভাবে ২৩ হাজার ৪৩০ কোটি টাকা কমে সংশোধিত বরাদ্দ দাঁড়িয়েছে নিট তিন লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন