ব্রেকিং নিউজ
না. গঞ্জে সাত খুন মামলায় ২৬ জনের মধ্যে ১৫ জনের ফাঁসি বহাল। র‍্যাব কর্মকর্তা তারেক সাঈদ, এমএম রানা, আরিফ এবং সাবেক কাউন্সিলর নূর হোসেনের মৃত্যুদণ্ড বহাল
শিরোনাম :

ডিএসসিসি ৩ হাজার ৩৩৭ কোটি টাকার বাজেট প্রস্তাব


সোমবার, ২৪ জুলাই ২০১৭, ০৬:৫৪ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ডিএসসিসি ৩ হাজার ৩৩৭ কোটি টাকার বাজেট প্রস্তাব

ডেস্ক প্রতিবেদন: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) চলতি অর্থবছরে (২০১৭-১৮) ৩ হাজার ৩৩৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট প্রস্তাব করেছে।

সোমবার নগর ভবনে মেয়র মোহাম্মদ হানিফ মিলনায়তনে মেয়র সাঈদ খোকন এ প্রস্তাব করেন। এসময় করপোরেশনের প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিলালসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ১ হাজার ৬৪ কোটি ৭৮ লাখ টাকা ও অন্যান্য আয় ধরা হয়েছে ১১ কোটি ১২ লাখ টাকা। এছাড়া সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয় ধরা হয়েছে ২ হাজার ১২৮ কোটি ৫৯ লাখ টাকা। এর মধ্যে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৫৬৮ কোটি ৪১ লাখ টাকা।

২০১৭-১৮ অর্থবছরে বাজার সেলামি থেকে ডিএসসিসির রাজস্ব ধরা হয়েছে ৩১৩ কোটি টাকা। এছাড়া বাজার ভাড়া বাবদ ৩০ কোটি টাকা, ট্রেড লাইসেন্স বাবদ ৭০ কোটি টাকা, রিকশা লাইসেন্স ফি বাবদ ৩ কোটি ৬০ লাখ টাকা এবং সম্পত্তি হস্তান্তর বাবদ ৬৫ কোটি টাকা আয়ের পরিকল্পনা ধরা হয়েছে। এছাড়া অন্যান্য রাজস্বের মধ্যে রাস্তা খনন ফি বাবদ ২৫ কোটি টাকা, অস্থায়ী পশুর হাট ইজারা বাবদ ১০ কোটি ১ লাখ টাকা, বাস-ট্রাক টার্মিনাল থেকে ৪ কোটি টাকা, যন্ত্রপাতি ভাড়া বাবদ ৫ কোটি টাকা, শিশু পার্ক থেকে ৫ কোটি টাকা, কমিউনিটি সেন্টার ভাড়া বাবদ ২ কোটি টাকা, বিজ্ঞাপন কর বাবদ ৩ কোটি টাকা, ক্ষতিপূরণ বাবদ ১ কোটি টাকা এবং পেট্রোল পাম্প বাবদ ২ কোটি টাকা আয়ের আশা প্রকাশ করেছেন মেয়র।

এ অর্থবছরে ব্যয়ের খাতগুলোর মধ্যে বাজেটে শুধু বেতন-ভাতা বাবদ ব্যয় ধরা হয়েছে ২৫০ কোটি টাকা।

এছাড়া সড়ক ও ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন খাতে ১ হাজার ১৩০ কোটি ৫১ লাখ টাকা, ভৌত অবকাঠামো নির্মাণ বা উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ বাবদ ৩৭৪ কোটি ৮০ লাখ টাকা, জ্বালানি, পানি, গ্যাস ও বিদ্যুৎ খাতে ১৪৩ কোটি ৫০ লাখ টাকা, মেরামত ও রক্ষণাবেক্ষণ খাতে ২৬ কোটি ২৫ লাখ টাকা, মশক নিয়ন্ত্রণ কার্যক্রম বাবদ ৩০ কোটি টাকা, বিশেষ উন্নয়ন প্রকল্প খাতে ২৫ কোটি টাকা, অপ্রত্যাশিত উন্নয়ন খাতে ব্যয়ের জন্য ২৫ কোটি টাকা, বিভিন্ন যন্ত্রপাতি ও সরঞ্জাম সরবরাহ বাবদ ১০৪ কোটি ১২ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

কবরস্থান, শশ্মান ঘাট সংস্কার ও উন্নয়ন খাতে ৯ কোটি টাকা, বিজ্ঞাপন, প্রচারণা ও জনসচেতনতা বৃদ্ধিমূলক খাতে ১০ কোটি টাকা, নাগারিক বিনোদনমূলক সুবিধা উন্নয়ন খাতে ১৭৫ কোটি ৫০ লাখ টাকা, পরিবেশ উন্নয়ন খাতে ১৯২ কোটি ৫৬ লাখ টাকা, সংস্থার চাঁদা বাবদ ৩ কোটি ৫০ লাখ টাকা; দুর্যোগ ব্যবস্থাপনা খাতে ১০ কোটি টাকা, ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন খাতে ৫১৮ কোটি ৯২ লাখ টাকা,
পাবলিক টয়লেট নির্মাণ বাবদ ৯ কোটি টাকা, ল্যান্ডফিল রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন বাবদ ১৫০ কোটি টাকা ব্যয় বরাদ্দ রাখা হয়েছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন