শিরোনাম :

বাণিজ্য বৃদ্ধিতে চারটি স্থল বন্দরের উন্নয়ন হবে


রবিবার, ৬ আগস্ট ২০১৭, ০৩:০৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বাণিজ্য বৃদ্ধিতে চারটি স্থল বন্দরের উন্নয়ন হবে

ডেস্ক প্রতিবেদন: সরকার আঞ্চলিক কানেক্টিভিটির মাধ্যমে ভারতের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে তিনটি স্থল বন্দরের অবকাঠামো উন্নয়নে নতুন একটি প্রকল্প গ্রহণ করেছে।

নতুন তিনটি স্থল বন্দর হচ্ছে- সিলেটের শেওলা, সাতক্ষীরায় ভোমরা এবং খাগড়াছড়ি জেলায় রামগড়। প্রকল্পের অধীন বেনাপোল স্থল বন্দরের নিরাপত্তা ব্যবস্থা আধুনিকায়ন করা হবে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বাসস’কে জানান, ভারতের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি করতে বাংলাদেশ রিজিওনাল কানেক্টিভিটি প্রজেক্ট-১ এর অধীনে প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নের মাধ্যমে ইমিগ্রেশন ও কাস্টম সুযোগ-সুবিধা বাড়ানো হবে। তিনি বলেন, জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটি ইতোমধ্যেই ৬৯৩ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন করেছে। বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ ২০২১ সালের জুনের মধ্যে একটি প্রকল্প বাস্তবায়ন করবে।

উন্নয়ন প্রকল্প প্রফর্মা অনুযায়ী ১৯১৫ সালে সিলেট জেলার বিয়ানিবাজার উপজেলায় শেওলা কাস্টম স্টেশনকে একটি স্থল বন্দর ঘোষণা দেয়া হয়। ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জ জেলায় সুতারকান্দি স্থল বন্দরটি আমদানী রফতানির জন্য অবকাঠামো উন্নয়ন করা হবে। পাশাপাশি ২০১৩ সালে ভোমরা স্থল বন্দরটির কার্যক্রম শুরু হয়। এ জন্য ওপেন ইয়ার্ড, ওয়ারহাউস এবং অন্যান্য অবকাঠামো উন্নয়ন করা হয়েছে। পদ্মা সেতু চালু হবার পর কার্গোর চাপ আরো বৃদ্ধি পাবে। এজন্য বন্দরে অবকাঠামো সুবিধা আরো বাড়ানো হবে। কলকাতার সাথে দূরত্ব কমে যাওয়ায় এই বন্দর দিয়ে যোগাযোগ ও যান চলাচল বৃদ্ধি পাবে।

অপরদিকে ভারতের ত্রিপুরা রাজ্যের সাথে বাণিজ্য বৃদ্ধির ক্ষেত্রে খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলা রামগড় স্থল বন্দরের গুরুত্ব আরো বাড়বে। বন্দরটির উন্নয়নে চট্টগ্রাম বন্দর ব্যবহারের পথ সুগম হবে।

বাংলাদেশের কাছে বেনাপোল স্থল বন্দর অধিক গুরুত্বপূর্ণ হওয়ায় সরকার বেনাপোল ও বুড়িমারি স্থল বন্দর উন্নয়ন সাসেক রোড কানেক্টিভিটি প্রকল্পটি বাস্তবায়ন করছে। তবে বেনাপোলের নিরাপত্তা ব্যবস্থাটি এই প্রকল্পের অন্তর্ভুক্ত নয়। এটি নতুন কোন প্রকল্পে অন্তর্ভুক্ত করা হবে। বেনাপোল বন্দরের নিরাপত্তা ব্যবস্থা জোরদারে এখানে আধুনিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ এবং সীমানা প্রাচীর নির্মাণ করা হবে। আঞ্চলিক বাণিজ্য পরিচালনায় ভারতের সাথে ৪,০৯৫ কিলোমিটার সীমান্তে এবং মিয়ানমারের সাথে ২৫৬ কিলোমিটার সীমান্তে বাংলাদেশের ২৩টি স্থল বন্দর রয়েছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন