শিরোনাম :

ইকোনমিক জোনে শিল্প কারখানায় বিদ্যুৎ ও গ্যাস সংযোগ দেয়া হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী


মঙ্গলবার, ৮ আগস্ট ২০১৭, ০৮:২৪ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ডেস্ক প্রতিবেদন: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ইকোনমিক জোনে স্থাপিত শিল্প কারখানায় দ্রুত বিদ্যুৎ ও গ্যাস সংযোগ দেয়া হবে। যত্রতত্র শিল্প কারখানা করার জন্যই লোড সমস্যা হচ্ছে। আগামীর বাংলাদেশ হবে আধুনিক ও পরিবেশ বান্ধব বাংলাদেশ। সেবা নিয়ে সংস্থাগুলো জনগণের কাছে যাবে, জনগণের সেবার জন্য আসতে হবে না।

প্রতিমন্ত্রী, আজ ইংরেজি পত্রিকা ডেইলি সান এর গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। “Energy Security & Vision 2041”  শীর্ষক গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, তিনি বাংলাদেশে ও বৈশ্বিক এনার্জি ট্রাইলিমা, গ্লোবাল সিনারিও, বাংলাদেশের এনার্জি চাহিদা ও সরবরাহ এবং এর চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলাদেশে জ্বালানি নিরাপত্তার উপকরণগুলো ব্যাখ্যা করে সরকারের গৃহীত পদক্ষেপগুলো এ সময় আলোকপাত করেন। তিনি বলেন, উপ-আঞ্চলিক সহযোগিতা সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে। চীন কাম্বডিয়াও বাংলাদেশে জলবিদ্যুৎ রপ্তানি করতে চাচ্ছে। জলবিদ্যুৎ আমদানির বিষয়ে নেপাল, ভূটান ও ভারতের সাথে আলোচনা এগিয়ে চলছে। ক্লীন ও গ্রীন এনার্জি সরবরাহে সরকার আন্তরিকভাবে কাজ করছে। বেইজ লোড, ইন্টারমিডিয়েট লোড ও পিক লোড এর জন্য আলাদাভাবে পরিকল্পনা করা হচ্ছে।

শহর ও শহরতলিতে সাবস্টেশন ও কেবল (তার) ভূগর্ভস্থ করার উদ্যোগ নেয়া হয়েছে। সকল উন্নয়ন কার্যক্রমের সাথেই পরিবশেকে সম্পৃক্ত রাখা হয়েছে। এ সময় তিনি সকলকে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ি হতে আহ্বান জানিয়ে শিল্প কারখানায় জ্বালানি সাশ্রয়ি যন্ত্রপাতি ব্যবহারের জন্য আহ্বান জানান।

ডেইলি সান পত্রিকার সম্পাদক এনামুল হক-এর সভাপতিত্বে এবং নির্বাহী সম্পাদক শিহাবুর রহমান এর সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে অন্যান্যের মাঝে আরইবি‘র চেয়ারম্যান মেজর জেনারেল মইনউদ্দিন, বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মদ তামিম, বিআইএফপিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক উজ্জ্বল কান্তি ভট্টাচার্য, এফবিসিসিআই এর প্রেসিডেন্ট শফিউল ইসলাম মহিউদ্দিন, ডিসিসিআই এর সহ সভাপতি কামরুল ইসলাম বক্তব্য রাখেন।



এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন