শিরোনাম :

ঈদুল আজহা উপলক্ষে গরুর চামড়া ৫০, খাসি ২০ টাকা নির্ধারণ


রবিবার, ২০ আগস্ট ২০১৭, ০২:৪২ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ঈদুল আজহা উপলক্ষে গরুর চামড়া ৫০, খাসি ২০ টাকা নির্ধারণ

ডেস্ক প্রতিবেদন: ঈদুল আজহা উপলক্ষে গরুর চামড়ার দাম ঢাকায় প্রতি বর্গফুট ৫০-৫৫ টাকা ও ঢাকার বাইরে ৪০-৪৫ টাকা এবং সারাদেশে খাসির চামড়া ২০-২২টাকা, বকরি ১৫-১৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া সারা দেশে খাসির চামড়া ২০-২২ টাকা এবং বকরির চামড়া ১৫-১৭ টাকায় সংগ্রহ করা হবে।

রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চামড়া শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এই দাম ঘোষণা করেন।

এই দাম লবণযুক্ত চামড়ার জন্য প্রযোজ্য হবে, নাকি লবণ দেওয়ার আগে- সে বিষয়ে অনুষ্ঠানে কোনো সিদ্ধান্ত হয়নি। কাঁচা চামড়া ব্যবসায়ী ও ট্যানারি মালিকদের টানাপড়েনের মধ্যে মন্ত্রী বিষয়টি প্রচলিত নিয়ম-পদ্ধতি ও বাজারের উপরে ছেড়ে দেন।

গত বছর ট্যানারি ব্যবসায়ীরা ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়া ৫০ টাকা এবং ঢাকার বাইরে ৪০ টাকায় কিনেছেন। এছাড়া খাসির লবণযুক্ত চামড়া ২০ টাকা এবং বকরির চামড়া ১৫ টাকায় সংগ্রহ করা হয়েছিল।

ট্যানার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, বছরে বাংলাদেশ থেকে ২২ কোটি বর্গফুট চামড়া পাওয়া যায়। এর মধ্যে ৬৪ দশমিক ৮৩ শতাংশ গরুর চামড়া, ৩১ দশমিক ৮২ শতাংশ ছাগলের, ২ দশমিক ২৫ শতাংশ মহিষের এবং ১ দশমিক ২ শতাংশ ভেড়ার চামড়া। এর অর্ধেকের বেশি আসে কোরবানির ঈদের সময়।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন