শিরোনাম :

কর্মসংস্থানের জন্য শিল্পায়নে গুরুত্ব দিচ্ছে সরকার


শুক্রবার, ৮ সেপ্টেম্বর ২০১৭, ০২:৪৪ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

কর্মসংস্থানের জন্য শিল্পায়নে গুরুত্ব দিচ্ছে সরকার

ডেস্ক প্রতিবেদন: মৌলিক চাহিদা পূরণ এবং জনগণের কর্মসংস্থান সৃষ্টিই সরকারের মূল লক্ষ্য। কর্মসংস্থান সৃষ্টির জন্য শিল্পায়ন অত্যন্ত জরুরি। তাই সরকার দেশের বৃহৎ জনগোষ্ঠীর কর্মসংস্থানের জন্য দ্রুত শিল্পায়নের প্রতি গুরুত্ব দিয়েছে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার ইউনিডো’র মহাপরিচালক লি ইয়ং প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে সৌজন্য দেখা করতে এলে এসব কথা বলেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শিল্প খাতকে সরকারি এবং বেসরকারি উভয়খাতে এবং সমবায়ের মাধ্যমে বিকাশের উদ্যোগ নিয়েছিলেন। তার সরকারও সেই পথ অনুসরণ করেই এগিয়ে যাচ্ছে।বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য জানান।

শেখ হাসিনা বলেন, তার সরকার সারাদেশে একশ’টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলে সেখানে বিনিয়োগের জন্য প্লট বরাদ্দ করছে।এই সুযোগ নিয়ে বিনিয়োগকারীরা সেখানে নিজস্ব শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে পারে।
তিনি বলেন, তার সরকার স্থানীয় পণ্যের ওপর ভিত্তি করে একটি এগ্রো বেজড শিল্প প্রক্রিয়াকরণ প্রতিষ্ঠান গড়ে তোলার একটি পরিকল্পনাও বাস্তবায়ন করে চলেছে। বর্তমানে দেশে-বিদেশে পাট শিল্পের চাহিদার কারণে পাট পণ্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণকে উৎসাহিত করছে।

এসময় বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করে লি ইয়ং বলেন, যেকোন দেশের জন্যই বৃহৎ এই জনসংখ্যা চ্যালেঞ্জ। তবে বাংলাদেশের এই জনসংখ্যার মধ্যে একটি বড়ো অংশ তরুণ সমাজ হওয়ায় এটি দেশটির জন্য সম্ভবনার সৃষ্টি করেছে।

তিনি বলেন, তরুণদের প্রশিক্ষণ, আরো বেশি করে এগ্রো বেজড শিল্প স্থাপন এবং পণ্যেও মানোন্নয়ন ঘটাতে হবে। এ বিষয়ে ইউনিডো বাংলাদেশকে সব রকম সহায়তা দিতে প্রস্তুত।শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম এবং অস্ট্রিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর এ সময় উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন