শিরোনাম :

দ্বিতীয় দিনেও জমজমাট আয়কর মেলা


বৃহস্পতিবার, ২ নভেম্বর ২০১৭, ০২:২২ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

দ্বিতীয় দিনেও জমজমাট আয়কর মেলা

ডেস্ক প্রতিবেদন: বিপুল উৎসাহ ও করদাতাদের সরব উপস্থিতিতে জমে উঠেছে আয়কর মেলা-২০১৭। অষ্টমবারের মতো আয়োজিত আয়কর মেলার আজ দ্বিতীয় দিন।

রাজধানীর আগারগাঁওয়ে আয়োজিত আয়কর মেলায় সকাল থেকে করদাতাদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে, যা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরো বাড়ছে। এবারে মেলার বাড়তি আকর্ষণ করদাতাদের ট্যাক্স আইডি কার্ড, যা হাতে পেয়ে করদাতারা বেশ সন্তোষ প্রকাশ করেছেন।

রাজধানীর মতিঝিল থেকে আসা জনতা ব্যাংকে কর্মরত আকবর হোসেন বলেন, ‘ব্যাংক থেকে কিছু সময়ের জন্য ছুটি নিয়ে আয়কর রিটার্ন দাখিল করতে এসেছি। ভিড়ের কারণে একটু সময় লাগলেও বেশ ভালোই লাগছে নতুন ট্যাক্স আইডি কার্ড হতে পেয়ে।’

এ বিষয়ে এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) আবদুর রাজ্জাক বলেন, ‘সকাল থেকে করদাতারা উৎসবমুখর পরিবেশে রির্টান জমা দিচ্ছেন এবং সঙ্গে সঙ্গে ট্যাক্স আইডি কার্ড হাতে পাচ্ছেন। পাশাপাশি অনেক করদাতা মেলায় না এসে যেকোনো জায়গা থেকে তাদের আয়কর রির্টান জমা দিচ্ছেন। মেলা থেকে আয়করের বিভিন্ন বিষয়ে তথ্য নিচ্ছে উপস্থিত করদাতারা।’

ঢাকাসহ বিভাগীয় শহরে সাত দিন, ৫৬টি জেলা শহরে চার দিন, ৩৪টি উপজেলায় দুই দিন এবং ৭১টি উপজেলায় এক দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। এরই মধ্যে সেরা ৫১৭ করদাতা নির্বাচন করা হয়েছে। যাদের মধ্য থেকে বিভিন্ন ক্যাটাগরিতে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ডের জন নির্বাচিত করে প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

কর দিতে ব্যক্তি শ্রেণির করদাতাদের উৎসাহিত করতে প্রতি বছর আয়কর মেলার আয়োজন করে এনবিআর। মেলায় ই-টিআইএন রেজিস্ট্রেশন, ই-পেমেন্ট ও অনলাইনে আয়কর বিবরণী দাখিলসহ করসংক্রান্ত সব সেবা পাওয়া যায়। আয়কর মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে। এবার মেলার পরিধি বৃদ্ধি করা হয়েছে। প্রথমবারের মতো করদাতাদের ইনকাম ট্যাক্স আইডি কার্ড বা স্মার্ট কার্ড এবং ট্যাক্সপেয়ার স্টিকার প্রদান করা হচ্ছে।

মেলায় ১০টি বুথ থেকে স্মার্ট কার্ড প্রদান করা হয়। মেলায় ১০২টি বুথ থেকে করসেবা প্রদান করা হচ্ছে। এর মধ্যে ৩৮টি আয়কর রিটার্ন গ্রহণ বুথ, ২২টি হেল্পডেস্ক, বৃহৎ করদাতা ইউনিটের একটি বুথ, সঞ্চয় অধিদপ্তরের একটি, কাস্টমসের একটি, মূসকের একটি, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চল একটি, মুক্তিযোদ্ধা একটি বুথ, সিনিয়র সিটিজেন একটি বুথ, প্রতিবন্ধী একটি বুথ, মিডিয়া সেন্টার, মেডিক্যাল টিম একটি বুথ, ই-টিআইএন তিনটি বুথ, বিসিএস কর একাডেমির একটি বুথ রয়েছে।

আরো রয়েছে আইআরডি একটি বুথ, ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনাল একটি, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনাল একটি বুথ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, এটুআই, এনআইএলজি একটি, র্যা ব, পুলিশ, ফায়ার সার্ভিস, দুর্যোগ ব্যবস্থাপনা চারটি, ই-টিআইএন চারটি, লাইভ টেলিকাস্ট একটি, কর শিক্ষণ ফোরাম একটি, নামাজের স্থান, ক্যান্টিন, ফটোকপি, ট্যাক্স আইডি কার্ড ১০টি বুথ, ই-ফাইলিং তিনটি বুথ, জনতা ব্যাংক, সোনালী ব্যাংক নয়টি বুথ, ই-পেমেন্ট ও কিউক্যাশ একটি বুথ।

পুরো মেলায় সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তা দেওয়া হচ্ছে। আয়করসংক্রান্ত সব ধরনের ফরম বিনামূল্যে প্রদান করা হবে। করদাতাদের বিনা ভাড়ায় যাতায়াত সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে ১৩টি এনবিআরের শাটল বাস চলাচল করছে। মেলায় অনলাইন রিটার্ন দাখিলের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করা হচ্ছে। এ ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে যেকোনো করদাতা পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে রিটার্ন দাখিল করতে পারবেন।

সারা দেশে বুধবার মেলার প্রথম দিনে সেবা নিয়েছেন ৭৯ হাজার ১১২ জন। রিটার্ন দাখিল করেছেন ৩১ হাজার ৪১ জন করদাতা। যেখান থেকে আয়কর আদায় হয়েছে ২০৭ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫৫৮ টাকা, যা গত বছরের চেয়ে ১৬ কোটি ৫৮ লাখ ৩১ হাজার ৭৪৬ কোটি টাকার বেশি আয়কর আদায় হয়েছে।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন