শিরোনাম :

কর বাহাদুর পরিবার ৮৪,দীর্ঘমেয়াদি করদাতা ১৪১


বৃহস্পতিবার, ৯ নভেম্বর ২০১৭, ০৩:০০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

কর বাহাদুর পরিবার ৮৪,দীর্ঘমেয়াদি করদাতা ১৪১

ডেস্ক প্রতিবেদন: করদাতাদের উৎসাহ ও স্বীকৃতি প্রদানের অংশ হিসেবে ৩৬ ক্যাটাগরিতে দীর্ঘ সময় ধরে কর প্রদানকারী ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সেরা করদাতা হিসেবে ‘ট্যাক্স কার্ড’ প্রদান করেছে জাতীয় রাজস্ব বোর্ড(এনবিআর)।একইসাথে দীর্ঘ সময় ধরে একই পরিবারের সব সদস্য কর প্রদান করছে,এমন ৮৪ পরিবারকে প্রথমবারের মত ‘কর বাহাদুর’ হিসেবে সম্মানিত করা হয়েছে।

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবন প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান ট্যাক্স কার্ড ও সম্মাননাপত্র তুলে দেন।

অনুষ্ঠানে কর অঞ্চল গাজীপুর ও নারায়নগঞ্জ ব্যতীত সকল জেলার সেরা করদাতা ও দীর্ঘমেয়াদী করদাতাদের সম্মাননা এবং জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতাদের ট্যাক্স কার্ড প্রদান করা হয়।

অনুষ্ঠানের শুরুতে মাদারীপুর জেলায় কর বাহাদুর হিসেবে নৌপরিবহন মন্ত্রী শাহজান খান ও তার পরিবার এবং ঢাকা জেলার কর বাহাদুর পরিবার হিসেবে সংসদ সদস্য একেএম রহমতুল্লাহ ও তার পরিবারকে সম্মাননা প্রদান করা হয়।

১৪১ দীর্ঘমেয়াদী করদাতার মধ্যে ব্যক্তি পর্যায়ে ৭৬ জন ও কোম্পানি পর্যায়ে ৫৫টি এবং অন্যান্য ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান।ব্যক্তি শ্রেণীর ৭৬টির মধ্যে সিনিয়র সিটিজেন ৫, গেজেটেড মুক্তিযোদ্ধা ৫, প্রতিবন্ধী ৩, মহিলা ৫, তরুণ ৫,ব্যবসায়ী ৫,বেতনভোগী ৫,চিকিৎসক ৫,সাংবাদিক ৫,আইনজীবী ৫, প্রকৌশলী ৩,স্থপতি ৩,হিসাববিদ ৩, নতুন করদাতা ৭,খেলোয়াড ৩,অভিনেতা-অভিনেত্রী ৩, শিল্পী ৩ ও অন্যান্য ৩ জন।

কোম্পানি পর্যায়ে ৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে ব্যাংকিং ৬,অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ৪,টেলিকমিউনিকেশন ১, প্রকৌশল ৩, খাদ্য ও আনুষঙ্গিক ৩, জ্বালানি ৩,পাট শিল্প ৩, স্পিনিং ও টেক্সটাইল ৭,ওষুধ ও রসায়ন ৪,প্রিন্ট ও ইলেকট্রনিক ৪, রিয়েল এস্টেট ৩, তৈরি পোশাক ৭,চামড়া শিল্প ৩ এবং অন্যান্য ৪।

অন্যান্য করদাতা পর্যায়ে ১০টি ট্যাক্স কার্ড হল-ফার্ম ৪, ব্যক্তি সংঘ ২ ও অন্যান্য ৪টি। ১০ সিটি করপোরেশনসহ ৬৪ জেলায় দীর্ঘমেয়াদী, সর্বোচ্চ, নারী ও তরুণ ক্যাটাগরিতে মোট ৫১৭ জন সেরা করদাতাকে সম্মাননা দেয়া হয়।

অনুষ্ঠানে ট্যাক্স কার্ড ও কর বাহাদুর পরিবার ছাড়াও ১৩ জন সাংবাদিককে ‘এনবিআর সেরা রিপোর্টার অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়।এছাড়া ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এবং ‘জনকল্যাণে রাজস্ব’ শিরোনামে রচনা প্রতিযোগিতায় বিজয়ী ১২ জন শিক্ষার্থীকে পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক,এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান,এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন উপস্থিত ছিলেন।

নীতিমালা অনুযায়ী, ট্যাক্স কার্ডধারীদের সরকার বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং সিটি করপোরেশন ও পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ জানাবে। যেকোনো ভ্রমণে সড়ক,বিমান বা জলপথে টিকিট পাওয়ার ক্ষেত্রে তাঁরা অগ্রাধিকার পাবেন। স্ত্রী-স্বামী, নির্ভরশীল পুত্র-কন্যাদের নিজেদের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে কেবিন সুবিধাও দেওয়া হবে। এ ছাড়া বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহার এবং তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং পাওয়ার ক্ষেত্রে তাঁরা অগ্রাধিকার পাবেন। ট্যাক্স কার্ড দেওয়ার পর থেকে এর মেয়াদ থাকবে এক বছর।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন