শিরোনাম :

সরকার মাংস আমদানি করবে না: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী


বুধবার, ১৭ জানুয়ারি ২০১৮, ০৫:২৪ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সরকার মাংস আমদানি করবে না: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

ডেস্ক প্রতিবেদন: সরকার মাংস আমদানি করবে না বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। মাংস আমদানি প্রতিরোধে প্রয়োজনে এ সংক্রান্ত আইন সংশোধন করা হবে বলেও জানান তিনি।

বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে নারায়ন বলেন, “গতকাল (মঙ্গলবার) বাণিজ্যমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে, তিনিও না আনার পক্ষে। সরকারিভাবে আমরা দৃঢ় প্রতিজ্ঞ যে আমরা মাংস আমদানি করব না। আমাদের (বছরে) ৭৯ লাখ টন মাংস প্রয়োজন, আমাদের অলরেডি ৭১ লাখ টন উৎপাদন হয়েছে। মাংস আনলে আমার খামারিরা মারা পড়বে, এই শিল্পটা ধ্বংস হয়ে যাবে।

ট্যারিফ কমিশনের বরাত দিয়ে গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে দেশে প্রায় ২০ টন বা ২০ হাজার কেজি গরুর মাংস আমদানি হয়, যা ভারত, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া ও অন্যান্য দেশ থেকে হিমায়িত অবস্থায় আসে।

আমদানি করা এসব হিমায়িত মাংসের দাম স্থানীয়ভাবে উৎপাদিত মাংসের বাজারমূল্য থেকে অর্ধেক বলে জানানো হয় এসব প্রতিবেদনে।

ট্যারিফ কমিশনের প্রতিবেদন অনুযায়ী দেশে কম দামে মাংস আমদানি হওয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেন, “মাংস আমদানির বিষয়টি আমরা জানি না, এ বিষয়ে আমরা ব্যবস্থা নেব। যেহেতু আমরা (মাংস আমদানি) চাচ্ছি না এবং এতে (মাংস আমদানি) যদি আইনে বাধা না থাকে তবে সেটা প্রতিরোধ করতে হবে, আইন পরিবর্তন করতে হবে। সুযোগ থাকলে সেই সুযোগ রোধ করার ব্যবস্থা নিতে হবে।

গত বছর কোরবানির ঈদের আগে এক সংবাদ সম্মেলন করে পাশের দেশ ভারত থেকে হিমায়িত গোমাংস আমদানির ‘উদ্যোগের’ বিরোধিতা করে ঢাকা মহানগর মাংস ব্যবসায়ী সমিতি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন