শিরোনাম :

চালু হল ইউনিভার্সাল হেল্থ কাভারেজ প্রকল্প


সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ০১:৪১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

চালু হল ইউনিভার্সাল হেল্থ কাভারেজ প্রকল্প

ঢাকা: পোশাক কর্মীদের স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে রাজধানীতে ইউনিভার্সাল হেল্থ কাভারেজ প্রকল্প চালু করা হয়েছে।

মঙ্গলবার রাজধানীর ঢাকা ক্লাবের 'পদ্মা লাউঞ্জে' ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (বিএডিএএস) এবং অ্যাবলুম ডিজাইন লিমিটেডের উদ্যোগে প্রকল্প চালু হয়।

অ্যাবলুম ডিজাইন লিমিটেডের আওতায় ১০০ শতাংশ রপ্তানিকারক বাংলাদেশি ৮০০ জন পোশাক প্রস্তুতকারী কর্মীদের স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে ইউনিভার্সাল হেল্থ কাভারেজ প্রকল্প প্রকল্পটি যাত্রা করল।

চার বছরের এই প্রকল্পের অর্থায়ন করবে ওয়েব আওয়ার ফিউচার (ডব্লিউওএফ)। এটি বৃহৎ ফরাসি খুচরা বিক্রয়কারী 'ওশান' এর একটি অংশ।

গবেষণা, প্রশিক্ষণ এবং ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট (আরটিএম) এই প্রকল্পের অগ্রগতি নিরীক্ষণ করবে ডব্লিউওএফ।

ন্যাশনাল হেল্থ কেয়ার নেটওয়ার্কের (‌এনএইচসিএন) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. এম সামাদ অতিথিদের সবাইকে স্বাগত জানান। এছাড়া পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্পটির সারসংক্ষেপ প্রদর্শন করেন তিনি।

এই প্রকল্পটির লক্ষ্য হচ্ছে অ্যাবলুম ডিজাইন লিমিটেডের শ্রমিকদের স্বাস্থ্যসেবা প্রদান করা। কর্মীদের প্রশিক্ষণ দিয়ে স্বাস্থ্য সম্পর্কে সচেতনাবোধ জাগিয়ে তোলা। অনুষ্ঠানে অংশগ্রহণকারী সংস্থার প্রতিনিধিরা পোশাক শ্রমিকদের স্বাস্থ্য ও কল্যাণে একযোগে কাজ করার অঙ্গীকার ও সম্মতি প্রকাশ করেন।

পরে উভয়পক্ষ একটি চুক্তিপত্রে স্বাক্ষর করেন। এতে স্বাক্ষর করেন বিএডিএএসের সাধারণ সেক্রেটারি সায়েফ উদ্দীন ও অ্যাবলুম ডিজাইন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মহসিন রব্বানি।

এসময় উপস্থিত ছিলেন বিডিএমআরআর'র ফারুক আজম খান, বিএডিএএসের সভাপতি অধ্যাপক এ কে আজাদ, অ্যাবুলুম ডিজাইন লিমিটেডের পরিচালক নাঈমুল হাসান নাঈম, প্রকল্প পরিচালক ডব্লিউওএফের, সৈয়দ জগ্লুল পাশা, আরটিএম ইন্টারন্যাশনাল নির্বাহী পরিচালক ঘাউস মোহাম্মদ, নিউ এশিয়া গ্রুপের পরিচালক।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন