শিরোনাম :

রাজধানীতে ওএমএস চাল বিক্রি


রবিবার, ১৮ মার্চ ২০১৮, ০৫:০৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রাজধানীতে ওএমএস চাল বিক্রি

ডেস্ক প্রতিবেদন: নিম্ন আয়ের মানুষের জন্য সরকারিভাবে সারা দেশে সোমবার থেকে খোলা বাজারে (ওএমএস) ৩০ টাকা দরে চাল বিক্রি শুরু হলেও রাজধানীতে ক্রেতার সাড়া ছিল একেবারেই কম।

রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর ঝিগাতলা, আজিমপুর, মতিঝিল আইডিয়াল স্কুলের সামনে, ফার্মগেট এলাকায় ঘুরে ও ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে।

বেলা সাড়ে ১১টার দিকে ঝিগাতলা বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় চাল-আটা বিক্রির ছোট ট্রাকে বসে অলস সময় পার করছেন বিক্রেতারা। 

ট্রাকে থাকা বিক্রেতা হাবিব বলেন, ‘আতপ চালের প্রতি ক্রেতাদের আগ্রহ কম। আর ৩০ টাকা কেজি দরে চাল নিম্ন আয়ের মানুষের কাছে বেশি মনে হচ্ছে। তাই এই অবস্থা। ট্রাকে চাল রয়েছে কিন্তু ক্রেতা নেই। প্রতি ট্রাকে এক হাজার কেজি চাল ও এক হাজার কেজি আটা রয়েছে। অথচ সকাল ১১টা পর্যন্ত ২০১ কেজি আটা ও ২৮৭ কেজি চাল বিক্রি হয়েছে মাত্র। তবে আমরা বলতে পারি, ৩০ টাকা কেজির এ চাল বাজারে ৪০ টাকাতেও পাওয়া যাবে না এবং যে আটা ১৭ টাকা দরে বিক্রি করছি বাজারে তা ২৫ টাকারও ওপরে বিক্রি হচ্ছে।’

এদিকে ক্রেতাদের পছন্দ না হলেও সরকারকে আতপ চাল দিয়েই ওএমএস চালাতে হবে। কারণ সরকারের গুদামে যেসব চাল আসছে এর বেশির ভাগই আতপ বলে জানিয়েছেন খাদ্য অধিদপ্তরের কর্মকর্তারা।

মতিঝিল আইডিয়াল স্কুল এলাকায় একটি ট্রাক থেকে পাঁচ কেজি চাল কিনেছেন রিকশাচালক নয়ন। তিনি বলেন, ‘গতবারের চেয়ে এবারের চাল ভালো। কিন্তু এই চাল খাবার অভ্যাস নেই। খেতে ইচ্ছে করে না। তারপরও বাধ্য হয়ে খাচ্ছি। তবে ৩০ টাকা কেজিও আমাদের জন্য বেশি হয়ে যায়। তাই আমার আবেদন থাকবে যদি চালের দাম নিয়ে সরকার আবার ভাবত।’

সোমবার থেকে দেশজুড়ে ওএমএস এর মাধ্যমে স্বল্প দামে চাল বিক্রি করেছে খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন খাদ্য অধিদপ্তর। এর আওতায় প্রতি ডিলার এক টন করে চাল বরাদ্দ পাচ্ছেন।

একজন ক্রেতা সর্বাধিক ৫ কেজি চাল কিনতে পারবেন। প্রতি কেজি চালের মূল্য ধরা হয়েছে ৩০ টাকা, আর আটা রাখা হচ্ছে ১৭ টাকা কেজি। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এসব চাল-আটা কিনতে পারবেন ক্রেতারা।

এদিকে ওএমএস এর চাল বিক্রি শুরুর আগে এক সংবাদ বিজ্ঞপ্তিতে খাদ্য মন্ত্রণালয় জানায়, বর্তমানে সরকারের গোডাউনে প্রায় ১১ লাখ ১৩ হাজার মেট্রিক টন চাল এবং ৩ লাখ ৬৮ হাজার মেট্রিক টন গম মজুদ রয়েছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন