শিরোনাম :

ক্রেডিট কার্ড জালিয়াতির মূল হোতা গ্রেপ্তার


বুধবার, ২৫ এপ্রিল ২০১৮, ১২:০১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ক্রেডিট কার্ড জালিয়াতির মূল হোতা গ্রেপ্তার

ডেস্ক প্রতিবেদন: বিভিন্ন ব্যাংকের কার্ড জালিয়াতির মাধ্যমে গ্রাহকদের অর্থ হাতিয়ে নেওয়ার সঙ্গে জড়িত জালিয়াতি চক্রের মূল হোতাকে গ্রেফতার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। মঙ্গলবার রাতে রাজধানীর মিরপুর এলাকা থেকে ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়।এ সময় তার কাছ থেকে প্রায় দেড় হাজার ক্লোন করা কার্ড এবং কার্ড তৈরির সরঞ্জাম উদ্ধার করে পুলিশ।

পুলিশ সূত্রে জানা গেছে, সম্প্রতি পাঁচটি ব্যাংকের কার্ড জালিয়াতির হোতা ওই ব্যক্তি।তবে ওই ব্যক্তির নাম-পরিচয় বা তার বিরুদ্ধে অভিযোগের বিষয়ে আর কোনো তথ্য তাৎক্ষণিকভাবে প্রকাশ করেননি এই পুলিশ কর্মকর্তা।আজ বুধবার সিআইডি কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ ষিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে বলে জানিয়েছেন পুলিশের এক ঊর্ধতন কর্মকর্তা।

গত ১০ মার্চ ক্লোন কার্ড দিয়ে ঢাকার পাঁচটি ব্যাংকের অর্ধশত গ্রাহকের প্রায় ২০ লাখ টাকা হাতিয়ে নেয় একটি চক্র।বিভিন্ন ব্যাংকের এটিএম ও পয়েন্ট অব সেলস (পিওএস) থেকে ওই অর্থ তুলে নেওয়া হয়।পরে গ্রাহকদের অভিযোগ পেয়ে ব্যাংকগুলো নিশ্চিত হয়ে পুলিশকে ব্যবস্থা নেওয়ার আর্জি জানায়। এরপরই মাঠে নামে গোয়েন্দা বিভাগের লোকজন।

উল্লেখ্য, দুই বছর আগে কার্ড ক্লোন করে এটিএম থেকে টাকা তুলে নেওয়ার সময় ঢাকায় এক চীনা নাগরিককে আটক করেছিল পুলিশ।এসময় তার কাছ থেকে বিপুল পরিমাণ কার্ড তৈরির সরঞ্জাম উদ্ধার করে পুলিশ।ওই সময় কয়েকজন ব্যাংক কর্মকর্তাও ধরা পড়েছিলেন।

বর্তমানে দেশে প্রায় ১০ লাখ ক্রেডিট কার্ড গ্রাহক রয়েছে।আর ডেবিট কার্ড রয়েছে প্রায় ৬০ লাখ। দেশের ৫৭ ব্যাংকের মধ্যে ৩৯টি ব্যাংক কার্ড সেবা দিচ্ছে।ব্যাংক কর্মকর্তারা বলছেন, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা রয়েছে চলতি বছরের ৩০ জুনের মধ্যে সব কার্ড চিপযুক্ত করতে হবে।সব ব্যাংক এ প্রযুক্তি বাস্তবায়ন করলে কার্ড জালিয়াতি কমে আসবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন