শিরোনাম :

হঠাৎ সবজির দাম বৃদ্ধি, কমেছে মোটা চালের দাম


শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮, ০৪:৪৪ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

হঠাৎ সবজির দাম বৃদ্ধি, কমেছে মোটা চালের দাম

ডেস্ক প্রতিবেদন: লাগাতার ঝড়-বৃষ্টির কারণে রাজধানীর বাজারগুলোতে হঠাৎ করেই বেড়েছে কাঁচা সাক-সবজির দাম। গত সপ্তাহের ২৫, ৩০, ৪০ টাকা কেজিতে বিক্রি হওয়া সবজি এখন বিক্রি হচ্ছে ৫৫, ৬০, ৭৫ টাকায়। শুক্রবার (২৭ এপ্রিল) রাজধানীর কাঁচাবাজারগুলোতে ঘুরে এমন তথ্যই পাওয়া গেছে। এদিকে বোরো মৌসুম শুরুর আগেই বাজারে কমতে শুরু করেছে মোটা চালের দাম। গত সপ্তাহের তুলনায় মোটা চালের দাম কেজিতে ৩ থেকে ৪ টাকা কমেছে।

জানা যায়, আগের সপ্তাহে প্রতিকেজি মোটা চাল (স্বর্ণা) ৪৪ থেকে ৪৫ টাকায় বিক্রি হলেও আজ ৪০ থেকে ৪২ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। এ সময় বিআর-২৮ চাল ৪৬ থেকে ৪৮ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে, নাজির চাল ৬২ থেকে ৬৫ টাকা, মিনিকেট ৬৪ থেকে ৬৮ টাকা, কাটারিভোগ ১২০ টাকা ও কালিজিরা (পোলাওয়ের চাল) ৯৫ থেকে ১০০ টাকা।

রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও, সেগুনবাগিচা এবং শান্তিনগরের বিভিন্ন বাজারের ব্যবসায়ীরা জানান, বাজারে টমেটো, লাউ, করলা, পটল, ঢেঁড়স, বরবটিসহ অন্যান্যা সবজির পর্যাপ্ত সরবরাহ রয়েছে। যে কারণে এখনও সবজির দাম স্থিতিশীল রয়েছে।

গত সপ্তাহে ৩০-৪০ টাকা কেজি দরে বিক্রি হওয়া বেগুনের দাম প্রায় দ্বিগুণ বেড়ে ৬০-৭০ টাকা হয়েছে। একই দামে বিক্রি হচ্ছে কাকরল। তবে গত সপ্তাহের তুলনায় কাকরলের দাম কেজিতে ৩০ টাকা কমেছে। গত সপ্তাহে কাকরল বিক্রি হয়েছে ৯০-১০০ টাকা কেজিতে। পেঁপে ও বেগুনের দাম হঠাৎ বাড়লে অন্যান্য সবজির দাম অনেকটাই স্থিতিশীল। দাম অপরিবর্তিত রয়েছে পেঁয়াজ, কাঁচামরিচ, আলু ও ডিমের।

শুক্রবার প্রতিকেজি আলু বিক্রি হয়েছে ১৮ থেকে ২০ টাকা, ধুন্দল ৪০ থেকে ৪৫ টাকা, পটল ৪০ থেকে ৪৫ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, করলা ৫০ টাকা, কাকরল ১০০ থেকে ১২০ টাকা, শশা ২০ থেকে ২৫ টাকা, বরবটি ৫৫ টাকা, চিচিঙ্গা ৪০ থেকে ৪৫ টাকা, টমেটো ২৫ থেকে ৩৫ টাকা।

এ ছাড়া লাল শাক ১০ টাকা আঁটি, ডাটা ২০ টাকা, পালং শাক ১০ টাকা, লাউ শাক ২০ থেকে ২৫ টাকা, পাট শাক ১০ টাকা আঁটি দরে বিক্রি হচ্ছে।

এদিকে, বাজারে মাংসের দামে তেমন পরিবর্তন আসেনি। প্রতি কেজি গরুর মাংস এখনও ৪৮০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া খাসির মাংস ৭৫০ থেকে ৮০০ টাকা এবং ব্রয়লার মুরগি ১৩০ থেকে ১৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন