শিরোনাম :

ফের বাড়ছে পানির দাম


বৃহস্পতিবার, ১০ মে ২০১৮, ০৮:৫৪ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ফের বাড়ছে পানির দাম

ঢাকা: উৎপাদন খরচ ও পরিচালনা ব্যয় বৃদ্ধির অজুহাতে রাজধানী ও নারায়ণগঞ্জে ফের বাড়ানো হচ্ছে পানির দাম। আগামী ১ জুলাই থেকে মোট দামের ৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকা ওয়াসা।

ফলে আবাসিক গ্রাহকদের প্রতি ইউনিট (এক হাজার লিটার) পানির দাম সাড়ে ১০ টাকার পরিবর্তে ১১ টাকা ২ পয়সা। বাণিজ্যিক গ্রাহকদের প্রতি ইউনিট ৩৩ টাকা ৬০ পয়সার পরিবর্তে দিতে হবে ৩৫ টাকা ২৮ পয়সা।
বছরে একবার দাম বাড়ানোর নিয়ম থাকলেও গত বছরের নভেম্বরে ও জুলাইয়ে দুই দফায় পানির দাম বাড়ানো হয়।

ঢাকা ওয়াসার জনসংযোগ কর্মকর্তা আব্দুল কাদের বলেন, জুলাই থেকে পানির দাম বাড়ানোর বিষয়ে বোর্ড সভায় এ সিদ্ধান্ত হয়েছে। ওয়াসা আইন ১৯৯৬-এর ২২ ধারা অনুযায়ী ওয়াসা বোর্ড প্রতিবছর ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে। পানির উৎপাদন খরচ ও পরিচালনা ব্যয় বেড়েছে। এ কারণে দাম বাড়ছে।

ওয়াসার প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ঢাকা ওয়াসার গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করে জানানো যাচ্ছে, পানির উৎপাদন খরচ ও পরিচালনা ব্যয় বৃদ্ধি পাওয়া এবং চলতি বছরের মুদ্রাস্ফীতির সঙ্গে আংশিক সামঞ্জস্য বিধানের লক্ষ্যে আগামী ১ লা জুলাই থেকে আবাসিক ও বাণিজ্যিক সংযোগ প্রতি ১ হাজার লিটার পানির মূল্য ৫ শতাংশ সমন্বয় করে যথাক্রমে ১০.৫০ টাকার স্থলে ১১.০২ টাকায় এবং ৩৩.৬০ টাকার স্থলে ৩৫.২৮ টাকায় নির্ধারণ করা হলো। এ সিদ্ধান্ত মিটারবিহীন হোল্ডিং, গভীর নলকূপ, নির্মাণাধীন ভবন এবং ন্যূনতম বিলসহ সব প্রকার (পানি ও পয়ঃ) অভিকরের ক্ষেত্রে কার্যকর হবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন