শিরোনাম :

নিজের রেকর্ড নিজেই ভাঙলেন মুহিত


বৃহস্পতিবার, ৭ জুন ২০১৮, ০২:০৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

নিজের রেকর্ড নিজেই ভাঙলেন মুহিত

ডেস্ক প্রতিবেদন: জাতীয় সংসদে আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এর মাধ্যমে নিজের টানা ৯ বার বাজেট দেয়ার রেকর্ড নিজেই ভাঙলেন তিনি।

আজ বৃহস্পতিবার পৌনে ১টার দিকে জাতীয় সংসদে অর্থমন্ত্রী এই বাজেট পেশ শুরু করেছেন। এর মধ্য দিয়ে টানা দশম বাজেট উপস্থাপনের নতুন রেকর্ড গড়তে যাচ্ছেন তিনি।এর আগে টানা ৬ বার বাজেট পেশের রেকর্ড গড়েছিলেন আওয়ামী লীগের সরকারের সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া। ১৯৯৬-৯৭ অর্থবছর থেকে ২০০১-০২ অর্থবছর পর্যন্ত টানা ৬টি বাজেট পেশ করেছিলেন তিনি।অর্থমন্ত্রী এবারের ১০৩ পৃষ্ঠার বাজেট বক্তৃতার শিরোনাম ঠিক করেছেন ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ।’

এবারের বাজেট নিয়ে ব্যক্তিগত জীবনে তার দেয়া বাজেটের সংখ্যা দাঁড়াবে ১২টি। সংখ্যার দিক থেকে এখন পর্যন্ত প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান তিন দফায় ১২টি বাজেট দিয়ে সর্বোচ্চ বাজেটদাতা হিসেবে শীর্ষে রয়েছেন। এবারের বাজেট উপস্থাপনের পর সাইফুর রহমানের রেকর্ড স্পর্শ করেন এমএ মুহিত।

এর আগে তিনি হুসেইন মুহম্মদ এরশাদের শাসনামলে ১৯৮২-১৯৮৩ ও ১৯৮৩-১৯৮৪ অর্থবছরের বাজেট পেশ করেন।মুহিতের হাতে গত ১০ বছরে বাংলাদেশের বাজেটের আকার বেড়েছে চারগুণের বেশি।২০০৯-১০ অর্থবছরে বাজেটের আকার যেখানে বাজেটের আকার ছিল ১ লাখ ১৩ হাজার ৮১৫ কোটি টাকা।চলতি ২০১৭-২০১৮ অর্থবছরে তা দাঁড়াচ্ছে ৪ লাখ ২৬৬ কোটি টাকায়। আর ২০১৮-১৯ অর্থবছরের নতুন বাজেটে তা ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার মতো হতে যাচ্ছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন