শিরোনাম :

বাংলাদেশে কার্ডের ব্যবহার বাড়ছে


মঙ্গলবার, ১৪ আগস্ট ২০১৮, ০৬:১০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বাংলাদেশে কার্ডের ব্যবহার বাড়ছে

অর্থনীতি: ডিজিটাল পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ভিসার পেমেন্ট ট্রেন্ডস প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের ভোক্তারা ২০১৭ সালের তুলনায় এ বছরের রোজার মাস ও ঈদে তুলনামূলক বেশি খরচ করেছে।

ভিসার এ প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালের রমজান মাস ও ঈদুল ফিতরে বাংলাদেশে ভিসা কার্ডের ব্যবহার ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে যেখানে লেনদেন গত বছরের উৎসবের মৌসুমের চেয়ে ৮ শতাংশ বেশি হয়েছে।

অন্যান্য মাসের তুলনায় রমজানে মাসে ভিসা কার্ডের মাধ্যমে গড় ব্যয়ও বৃদ্ধি পেয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুসারে, অন্য মাসের তুলনায় রোজার মাসের তৃতীয় সপ্তাহে ভিসা কার্ডের মাধ্যমে ভোক্তাদের খরচ করার পরিমাণ সর্বোচ্চ ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এ নিয়ে ভিসার ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচন্দ্রণ বলেন, ‘ভোক্তাদের ব্যয়ের এ ধরণ স্পষ্টতই প্রমাণ করে যে, বাংলাদেশের মানুষ নগদ অর্থবিহীন লাইফস্টাইলকে প্রাধান্য দিচ্ছেন।

কার্ডের সুবিধা, নিরাপত্তা ও ব্যবহারের সহজ উপযোগিতা ভোক্তাদের ডিজিটাল ইকোসিস্টেমে সহজে লেনদেনে সহায়তা করবে।

আমাদের প্রত্যাশা রয়েছে, ভোক্তা ও ব্যবসায়ী উভয়েরই সমভাবে ডিজিটাল অভিজ্ঞতা বৃদ্ধিতে ভিসা কন্ট্যাক্টলেস ট্যাপ-অ্যান্ড-পে কার্ড নিয়ে আসার।’

২০১৮ সালের রমজানে মাসে ভিসা কার্ডের মাধ্যমে পোশাক ও অ্যাকসেসরিজ, রিটেইল দোকান ও ইলেকট্রনিক পণ্যের দোকানে লেনদেন যথাক্রমে ১০, ৩ ও ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ই-কমার্স লেনদেন ও ভোক্তাদের খরচ সর্বোচ্চ বৃদ্ধি পেয়েছে ৪৮ শতাংশ যা সর্বমোট বিক্রির প্রবৃদ্ধিতে ৮ শতাংশ অবদান রেখেছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন