শিরোনাম :

শনিবার পাকিস্তান-চীন বাস সার্ভিস শুরু


বুধবার, ৩১ অক্টোবর ২০১৮, ০৮:৪৪ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

শনিবার পাকিস্তান-চীন বাস সার্ভিস শুরু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উদ্বেগ বাড়িয়ে আরও কাছাকাছি পাকিস্তান এবং চীন। এবার এই দু'দেশের মধ্যে বাস সার্ভিস শুরু হতে চলেছে। আগামী ৩ নভেম্বর শনিবার থেকে এই পরিষেবা শুরু হওয়ার কথা। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর (সিপিইসি) প্রকল্পের অঙ্গ হিসেবে এই বাস পরিষেবা বলে পাক কর্মকর্তারা জানিয়েছেন। এই বিলাসবহুল বাস চালু হলে দু'দেশের মধ্যে যাতায়াত আরও সহজ হবে।

প্রস্তাবিত ওয়ান বেল্ট, ওয়ান রোড উদ্যোগের অন্তর্গত সিপিইসি প্রকল্পের কাজ শুরু হয় ২০১৫ সালে। চীনের তরফে ভারতকে এই উদ্যোগে যোগ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু দিল্লি সে প্রস্তাব উড়িয়ে দেয়। ৫ হাজার কোটি মার্কিন ডলারের সিপিইসি প্রকল্পের আওতায় চীনের শিনজিং প্রদেসের সঙ্গে সড়ক এবং রেল পথে যুক্ত হবে পাকিস্তানের গদর বন্দর।

জানা গেছে, নর্থ-সাউথ ট্রানসপোর্ট নেটওয়ার্ক নামে একটি বেসরকারি সংস্থা পাকিস্তানের লাহোর এবং চীনের কাশগরের মধ্যে বাস চালাবে। দীর্ঘ ৩০ ঘণ্টার এই বাস যাত্রায় টিকিটের দাম ১৩ হাজার টাকা। তবে একইসঙ্গে যাওয়ার এবং ফেরার টিকিট কাটলে খরচ কমে হবে ২৩ হাজার টাকা। এই পরিষেবা প্রতিবেশি দু'দেশের বাসিন্দাদের মধ্যে বন্ধুত্ব আরও বাড়াবে বলে মত নর্থ-সাউথ ট্রানসপোর্ট নেটওয়ার্ক-এর সিইও মোহম্মদ আনোয়ারের।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন