শিরোনাম :

পলাশের উদ্যোগে অভিভূত বাণিজ্যমন্ত্রী


রবিবার, ২৭ জানুয়ারি ২০১৯, ০২:১৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

পলাশের উদ্যোগে অভিভূত বাণিজ্যমন্ত্রী

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেছেন, সত্যি, আমি আজ অভিভূত মাহবুবুর রহমান পলাশের এমন মহতি উদ্যোগে অভিভূত।

রবিবার রাজধানীর আগারগাঁওয়ে বাণিজ্যমেলায় সারিকা ফ্যান্টাসি ইমার্জিং ওয়ার্ল্ডে প্রতিবন্ধীদের বিনামূল্যে রাইড সেবা উদ্বোধন অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় প্রতিবারের ন্যায় এবারও অটিসটিক প্রতিবন্ধীরা বিনামূল্যে বিনোদন উপভোগ করেছেন।অটিস্টিকদের বিনোদন বিনামূল্যে উপভোগ এর বিষয়টি আনুষ্ঠানিক ভাবে উদ্ভোদন করেন বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী।

উদ্ভোূদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে টিপুমুন্সী বলেন সত্যি, আমি আজ অভিভূত মাহবুবুর রহমান পলাশের এমন মহতি উদ্যোগে অভিভূত, আন্তর্জাতিক এমন একটা ইভেন্ট এ নিজের অর্থ ব্যায়করে প্রতিবন্ধী তথা অটিস্টিকস শিশুদের কথা মাথায় রেখে তাদের বিনোদনের ব্যাবস্থা করার,উদ্যোগই প্রমান করে তার মানবিক দৃসটি ভংগী কতটা মহত, আন্তর্জাতিক মনোবিজ্ঞানী সায়মা ওয়াজেদ পুতুল এখন অটিসটিকদের জন্য মডেল, তারই অনুপ্রেরনায় পলাশ যে মহতি উদ্যেগ নিয়েছে তার প্রশংসা করছি।

মাহবুবুর রহমান পলাশের কাছে তার এই উদ্যোগ কথা জানতে চাইলে পলাশ বলেন, প্রধানমন্ত্রীর তনয়া সাময়া ওয়াজেদ পুতুল আমার আইডল, তিনি যেভাবে অটিস্টিক দের নিয়ে ভাবে এবং নিরলস প্ররিশ্রম করে অটিসটিক রা যে সমাজের বোঝা নয় তার আমাদের মতই, তাদের ও অধিকার আছে সমাজের আর দশটা মানুষের মত সকল অধিকার ভোগ করা সে কথা চিন্তা করেই আমি আমার সাধ্যমত চেষ্টা করেযাবো আমি মনে করি সমাজের যে যার অবস্থান থেকে যদি অটিস্টিকস দের পাশে দারায় তবে প্রতিবন্ধীরা সমাজের বোঝা হবে না, তারা দেশের সম্পদে পরিণত হবে, শাহবাগের জাতীয় শীশু পার্ক বন্ধ হয়ে যাওয়ার শিশুদের বিনোদনের ব্যাবস্থা সংকুচিত হয়ে গেছে তাই এবারের মেলায় আমার পার্ক এর রাইড এর সংখ্যা বৃদ্ধি করেছি কিন্তুু যায়গা সংকুলান না হওয়ায় মনের মতো করতে পারিনি বলে সারিকা ফ্যানটাসি এমাজিং ওয়ার্ল্ড সিইও মাহবুবুর রহমান পলাশ যানায়।

বাণিজ্য মমন্ত্রী আরো বলেন, প্রতিবন্ধীরা এখন আর সমাজের বোঝা না তারা সমাজের মূল ধারায় এসেছে। প্রধানমন্ত্রী ও তার কন্যা সায়মা ওয়াজেদ তাদের নিয়ে কাজ করছেন। তাদের এগিয়ে নিতে সব ধরনের সহযোগিতা করা হবে।

এর আগে মন্ত্রী বাণিজ্যমেলা প্রাঙ্গণে সারিকা ফ্যান্টাসি ইমাজিং ওয়ার্ল্ডে প্রতিবন্ধীদের বিনামূল্যে রাইড সেবা উদ্বোধন করেন। এসময় তিনি প্রতিবন্ধী শিশুদের সঙ্গে কথা বলেন। তাদের সঙ্গে তিনি রাইডে চড়ে গল্পও করেন কিছু সময়।

এসময় উপস্থিত ছিলেন রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টচার্য্য ডিজি রমজান আল, মেলা কমিটির সদস্য সচিব আবদুর রউফ, ইপিবির পরিচালক মো. জাহাঙ্গীরসহ বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।এবং যুবলীগ ঢাকা মহানগর দক্ষিনের সাংগঠনিক সম্পাদক গাজি সারোর হোসেন বাবু, পার্কের পরিচারক মাহমুদুল হাসান পললব

চলতি বছরই পূর্বাচলে বিভিন্ন পণ্যের আন্তর্জাতিক প্রদর্শনী হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, তবে বাণিজ্যমেলা আপাতত আগারগাঁওয়েই থাকবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, একটা আন্তর্জাতিক মেলা করতে বড় জায়গার প্রয়োজন হয়, পূর্বাচলে আপাতত সে পরিমাণ জায়গা প্রস্তুত নেই। তবে চলতি বছর বা চলতি বছরের শেষ দিকে আন্তর্জাতিক প্রদর্শনী হবে পূর্বাচলে।

‘সেখানে টেক্সটাইলসহ রফতানিমুখী সব পণ্য প্রদর্শনের সম্ভাবনা আছে। তবে আগারগাঁওয়ে মেলা আগের মতোই চলবে।’

পূর্বাচলে আন্তর্জাতিক প্রদর্শনীর কথা বললেও কবে নাগাদ সেখানে আন্তর্জাতিক বাণিজ্যমেলা অনুষ্ঠিত হবে সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি বাণিজ্যমন্ত্রী।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন