শিরোনাম :

বেসরকারি খাতে ঋণ প্রবাহের গতি কমালো


বুধবার, ৩০ জানুয়ারি ২০১৯, ০১:২০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বেসরকারি খাতে ঋণ প্রবাহের গতি কমালো

ঢাকা: বেসরকারি খাতে ঋণ প্রবাহের গতি কমালো বাংলাদেশ ব্যাংক। ঋণের প্রবৃদ্ধি ১৬ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করে চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। বুধবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এই মুদ্রানীতি ঘোষণা করেন।

তিনি বলেন, ‘চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ১৬ দশমিক ৮ শতাংশ নির্ধারণ করা হলেও তার লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হয়নি। তবে, এবার অর্থবছরের দ্বিতীয়ার্ধের বেসরকারি খাতের যে ঋণ প্রবৃদ্ধি নির্ধারণ করা হয়েছে তা অর্জন করা সম্ভব হবে বলে আমরা আশা করছি।’

কেন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হয়নি তার ব্যাখ্যায় গভর্নর জানান, চলতি অর্থবছরের প্রথমার্ধের শেষ দিকে এসে একাদশ জাতীয় সংসদ নির্বাচন থাকায় বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি। তবে, নতুন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।

রিজার্ভ চুরির ঘটনায় মামলা দায়ের প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংক গভর্নর বলেন, ৩০ জানুয়ারির মধ্যে মামলা দায়ের করা হবে বলে এরই মধ্যে বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। তবে, কার বিরুদ্ধে মামলা দায়ের করা হবে এবং কত টাকা ক্ষতিপূরণ চাওয়া হবে তা শিগগিরই জানানো হবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন