শিরোনাম :

খুলনায় বকেয়া পাওনা পরিশোধের দাবিতে ধর্মঘট


বুধবার, ৩ এপ্রিল ২০১৯, ১১:১২ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

খুলনায় বকেয়া পাওনা পরিশোধের দাবিতে ধর্মঘট

খুলনা: বকেয়া পাওনা পরিশোধসহ ৯ দফা দাবিতে বিক্ষোভ করছেন খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ব নয়টি পাটকলের শ্রমিকরা। ৭২ ঘণ্টা মিল ধর্মঘটের পাশাপাশি চারঘণ্টা রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচিও পালন করছেন তারা।

মঙ্গলবার সকাল ৬টা থেকে মিলের কার্যক্রম বন্ধ করে ৭২ ঘণ্টার ধর্মঘট শুরু করেন শ্রমিকরা। পাটকল শ্রমিকলীগের ডাকে কাজে যোগ না দিয়ে খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম এবং যশোরের জেজেআই ও কার্পেটিং জুট মিলের শ্রমিকরা এ আন্দোলন কর্মসূচি পালন করছেন।

শ্রমিকরা নতুন রাস্তা মোড়ে অবস্থান নিয়ে খুলনা-যশোর মহাসড়ক, নতুন সড়কের মোড় থেকে সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড সড়ক, বিআইডিসি সড়ক এবং রেলপথ অবরোধ করে রেখেছে। এছাড়া তারা টায়ার ও কাঠ জড়ো করে আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করছে। অবরোধের কারণে সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এছাড়া খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। নতুন সড়ক, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকার প্রায় এক কিলোমিটার সড়ক জুড়ে যানজটের সৃষ্টি হয়েছে। এতে যাত্রীরা পড়েছেন বিপাকে।

পাটকল শ্রমিক নেতা সোহরাব হোসেন বলেন, বিজেএমসি চেয়ারম্যান আশ্বাস দেওয়ার পরও তাদের দাবি পূরণ হয়নি। এ কর্মসূচি সারাদেশব্যাপী। যে কারণে খুলনা ডিসির সঙ্গে বসে কর্মসূচির বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া সম্ভব হবে না। এ জন্য শ্রমিক নেতারা বৈঠকে যেতে রাজি হয়নি। তারা আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ক্রিসেন্ট জুট মিলের প্রকল্প প্রধান গাজী শাহাদাৎ হোসেন বলেন, মিলের কাজে যোগদানের বিষয়ে শ্রমিকদের বার বার নোটিশ করা হচ্ছে। কিন্তু শ্রমিকরা দাবি আদায় না হওয়া পযর্ন্ত আন্দোলন চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ জুট মিলস্ করপোরেশন (বিজেএমসি) এর খুলনা আঞ্চলিক কার্যালয়ের ব্যবস্থাপক (উৎপাদন) শংকর চন্দ্র ভূঁইয়া বলেন, বিজেএমসি থেকে মজুরি কমিশন বাস্তবায়নের জন্য পাটকলগুলোতে চিঠি দেয়া হয়েছে। সচিব এ কে এম তারেক স্বাক্ষরিত ওই চিঠিতে ২০১৫ সালের ১ জুলাই থেকে জাতীয় মজুরি স্কেল-২০১৫ অনুযায়ী মজুরি নির্ধারণের প্রক্রিয়া শুরু করার নির্দেশনা দেয়া হয়। এছাড়া শ্রমিকদের বকেয়া পাওনা পর্যায়ক্রমে পরিশোধ করা হবে।

পাটখাতে প্রয়োজনীয় অর্থবরাদ্দ, বকেয়া মজুরি- বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকর, অবসর প্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ ও গ্র্যাচুইটির অর্থ পরিশোধ সহ নয়দফা বাস্তবায়নের দাবিতে শুক্রবার ৭২ ঘন্টা মিল ধর্মঘট, রাজপথ-রেলপথ অবরোধসহ চারদিনের নতুন কর্মসূচির ডাক দেয় পাটকল শ্রমিকলীগ।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন