শিরোনাম :

মুজিব বর্ষ উপলক্ষে ৫০০ চাষিকে ঋণ দিকল রূপালী ব্যাং


শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ০৯:৪৬ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মুজিব বর্ষ উপলক্ষে ৫০০ চাষিকে ঋণ দিকল রূপালী ব্যাং

ঢাকা:মুজিব বর্ষ উপলক্ষে পাইলট প্রকল্পের আওতায় নাটোরের ৫০০ টমেটোচাষিকে ৫০ হাজার টাকা করে ঋণ দিয়েছে রূপালী ব্যাংক। আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্যাংকটি এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘মুজিব বর্ষের স্পর্শে স্পন্দিত রূপালী ব্যাংক’—এই প্রতিপাদ্যে ১ জানুয়ারি থেকে প্রান্তিক পর্যায়ে টমেটোচাষিদের মধ্যে ‘জিরো কুপন লেন্ডিং’ কর্মসূচির আওতায় ঋণ বিতরণ কার্যক্রম শুরু করেছে রূপালী ব্যাংক। পাইলট প্রকল্প হিসেবে নাটোরের ৫০০ টমেটোচাষিকে ৫০ হাজার টাকা করে ঋণ বিতরণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের ২০১৯-২০ অর্থবছরের কৃষিঋণ নীতিমালা অনুযায়ী এই পরিমাণ ঋণ দিয়ে কৃষক ১ দশমিক ২৯ একর জমিতে টমেটো চাষ করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রতিটি ঋণের মেয়াদ থাকবে ছয় মাস। গ্রীষ্মকালীন টমেটো ও রবি টমেটো চাষের জন্য বছরে দুবার ঋণ বিতরণ করবে ব্যাংকটি। রবি চাষের জন্য ১৫ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর এবং গ্রীষ্মকালীন চাষের জন্য ১ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত এই ঋণ বিতরণ করা হবে। রবি চাষের জন্য নেওয়া ঋণ পরিশোধ করতে হবে ৩০ এপ্রিলের মধ্যে এবং গ্রীষ্মকালীন সময়ের জন্য নেওয়া ঋণ পরিশোধ করতে হবে ৩০ নভেম্বরের মধ্যে।


রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেছেন, প্রাথমিক প্রকল্প হিসেবে টমেটোচাষিদের ঋণ বিতরণ করা হচ্ছে। ক্রমান্বয়ে সারা দেশের সব শাখার মাধ্যমে বিভিন্ন কৃষিপণ্যের চাষিদের মধ্যে বিনা সুদে ঋণ বিতরণ করা হবে। আদা, হলুদ, পেঁয়াজ ও আম চাষে বিনা সুদে ঋণ বিতরণ করা হবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন