ব্রেকিং নিউজ
বাংলাপ্রেস-এর ফেসবুক পেজটি হ্যাকড হওয়ায় আমরা আন্তরিকভাবে দুঃখিত। পেজটি উদ্ধারের চেষ্টা চলছে।
শিরোনাম :

বিপর্যস্ত ইতালি ঘুরে দাঁড়াতে শুরু করেছে


মঙ্গলবার, ৯ জুন ২০২০, ১১:২০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিপর্যস্ত ইতালি ঘুরে দাঁড়াতে শুরু করেছে

ডেস্ক: করোনা ভাইরাসের প্রকোপে বিপর্যস্ত ইতালি ঘুরে দাঁড়াতে শুরু করেছে। তবে করোনা ভাইরাসের প্রভাবে দেশটির অর্থনৈতিক মন্দার আশংকা করছে পরিসংখ্যান সংস্থা আইএসটিএটি (ISTAT)।

ইতালির অর্থনীতিতে ২০১৯ এর শেষে এবং ২০২০ সালের একেবারে শুরুর দিকে শিল্প উৎপাদন এবং বাহ্যিক বাণিজ্য থেকে আগত কয়েকটি পুনরুদ্ধার সংকেত নিয়ে স্থবির হয়ে পড়েছিল। ফেব্রুয়ারির শেষে থেকে শুরু হওয়া সরকার কর্তৃক প্রবর্তিত করোনা কনটেইনমেন্ট ব্যবস্থা উৎপাদন , বিনিয়োগ ও ভোগের সিদ্ধান্তকে প্রভাবিত করে এবং শ্রমবাজারকে খুব নেতিবাচকভাবে প্রভাবিত করছে। বেশিরভাগ দেশগুলোতে দ্রুত মহামারীটি ছড়িয়ে পড়ে আন্তর্জাতিক বাণিজ্যকেও বিঘ্নিত করেছে এবং ফলস্বরূপ ইতালীয় সংস্থাগুলোর রফতানিতে নাটকীয় পতনকে স্থির করেছে।

চলতি বছরে ইতালির জিডিপি ৮.৩ শতাংশ হ্রাস পাবে এবং পরবর্তী বছরে ৪.৬ শতাংশে পুনরুদ্ধার হবে।

সোমবার (৮ জুন) ইতালির রোমে এক সংবাদ সম্মেলনে জরিফ সংস্থা আইএসটিএটি (ISTAT) এসব তথ্য জানিয়েছে। পরিসংখ্যান সংস্থাটি জানিয়েছে, কোভিড -১৯ করোনা মহামারীর বিস্তার এবং সরকার কর্তৃক গৃহীত নিয়ন্ত্রন ব্যবস্থা গ্রহণ একটি অভূতপূর্ব।

আইএসটিএটি আরও বলেছে যে এই বছর পরিবারের গ্রাহক ব্যয়গুলোতে ৮.৭% হ্রাস এবং বিনিয়োগে ১২.৫% হ্রাস পাবে। দেশটিতে নিষ্ক্রিয় মানুষের বৃদ্ধির ফলে বেকারত্ব হ্রাস পাবে ৯.৬%। সংস্থাটি জানিয়েছে, প্রায় ৫ লাখ লোক ইতিমধ্যেই কাজ সন্ধান বন্ধ করে দিয়েছে। ফলে দেশটিতে বেকারত্ব বাড়তে পারে।

চলতি বছরের ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ইতালিতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়।

আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে চলে যাওয়ায় সব কিছু বন্ধ করে লকডাউন করা হয়। দীর্ঘ তিন মাস সব কিছু বন্ধ থাকায় অর্থনীতিতে চরম ক্ষতিগ্রস্ত হয় ইতালি।

তবে করোনার প্রকোপ কমে যাওয়ায় স্বাভাবিক হতে শুরু করেছে ইতালির জীবন-জীবিকা। চালু করা হয়েছে ব্যবসা প্রতিষ্ঠান, অফিস-আদালত, পর্যটন শিল্পও খুলে দেয়া হয়েছে। সংশ্লিষ্টরা আশা করছেন, করোনার প্রকোপে ক্ষতিগ্রস্ত অর্থনীতির সুদিন ফিরিয়ে আনতে সময় লাগবে আগামী বছরের মে থেকে পর্যন্ত।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন