শিরোনাম :

সংহত হচ্ছে বাংলাদেশ


সোমবার, ১৭ অক্টোবর ২০১৬, ০৭:০৪ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

আন্তর্জাতিক অঙ্গনে সংহত হচ্ছে বাংলাদেশ। চীনের মহামান্য রাষ্ট্রপতি শি জিনপিং'র সফর শেষেই এসেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। চীনের সাথে সম্পাদিত হয়েছে প্রায় ২০ হাজার কোটি টাকার সহায়তা ও চুক্তি ও সমঝোতা স্মারক। তাঁর পরবর্তী গন্তব্য ভারতের গোয়ার (ব্রিমস্টেক সম্মেলনে) উদ্দেশ্যে রওনা দেয়ার আগে তিনি দৃঢ়ভাবে জানিয়েছেন, বাংলাদেশের পাশে সক্রিয়ভাবে সবসময় থাকবে চীন।

এর পরপরই সফরে এসে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ঘোষণা করেন, বাংলাদেশের উন্নয়নে সবসময়ই পাশে থাকবে বিশ্বব্যাংক। শুধু তা-ই নয়, আগামী দুই বছরে বিশ্বব্যাংক বাংলাদেশকে বাড়তি এক বিলিয়ন ডলার অর্থ সহায়তা দেবে বলে জানিয়েছেন কিম। আর তিনি দারিদ্র্য বিমোচনে বর্তমান সরকারের বিভিন্ন পদক্ষেপের ভূয়সী প্রশংসা করে মন্তব্য করেছেন, বাংলাদেশ এখন অত্যন্ত সম্ভাবনাময় একটি রাষ্ট্র যে দারিদ্র্য বিমোচন করেই ক্ষান্ত হবে না, বরং খুব দ্রুতই প্রভাবশালী অর্থনৈতিক শক্তিতে রূপান্তরিত হবে।

আর গতকাল (রবিবার) বিশ্বের অন্যতম অর্থনীতির রাজ্য ব্রাজিল, রাশিয়া, ইন্ডিয়া, চায়না, সাউথ আফ্রিকার সমন্বয়ে গড়া ব্রিকস এবং বে-অব-বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিক্যাল এন্ড ইকনোমিক কো-অপারেশন বা বিমসটেক -এর যৌথ সম্মেলনে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলিষ্ঠ বক্তব্যের প্রশংসা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ অন্যান্য রাষ্ট্রপ্রধান। বিশেষ করে, সংগঠনগুলোর উন্নয়নে শেখ হাসিনা যে সুনির্দিষ্ট তিনটি পন্থা অনুসরণের আহ্বান জানিয়েছেন তা বিপুল সমাদৃত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিকস ও বিমসটেক'র ঘনিষ্ঠ সহযোগিতার জন্য সুনির্দিষ্ট তিনটি পন্থা অনুসরণের পরামর্শ দিয়েছেন-- (১) মানসম্পন্ন ও টেকসই অবকাঠামো উন্নয়নে গুরুত্ব দেয়া; (২) প্রযুক্তির জন্য বৃহত্তর সহযোগিতা কর্মসূচি চালু করা; (৩) স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যে সংলাপের প্রক্রিয়া শুরু করা। তিনি মনে করিয়ে দেন, টেকসই উন্নয়নে আমাদের সব প্রচেষ্টা শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতার ওপর নির্ভরশীল। তাই চলমান বৈশ্বিক সন্ত্রাস এবং ধর্মসন্ত্রাস প্রতিরোধে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

সার্বিক দিক বিবেচনা করে তাই বলাই যায়, বাংলাদেশ এখন খুবই গুরুত্বপূর্ণ একটি উদীয়মান শক্তি বিশ্ব দরবারে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন