শিরোনাম :

১১ বছরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়


রবিবার, ২৮ মে ২০১৭, ০৭:২৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

১১ বছরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: বিশ্ব প্রত্মতত্ত্বের অন্যতম নিদর্শন শালবন বৌদ্ধ বিহার ও ময়নামতি জাদুঘরের অনতিদূরে লালমাই পাহাড়ের পাদদেশ ঘিরে অবস্থিত দেশের মধ্য-পূর্বাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ কুমিল্লা বিশ্ববিদ্যালয়। প্রায় ৬ হাজার শিক্ষার্থীর স্বপ্নপুরী ‘কুবি’ নামে খ্যাত উচ্চ শিক্ষা অর্জনের অন্যতম এই বিশ্ববিদ্যালয়টি আজ ১০ বছর পূর্ণ করে ১১ বছরে পা দিল।

২০০৬ সালের ২৮মে জাতীয় সংসদে ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন’ পাশ হলেও পরবর্তীতে ২০০৭ সালের ২৮মে ৭টি বিভাগ নিয়ে দেশের ২৬তম পাবলিক বিশ^বিদ্যালয় হিসেবে প্রাতিষ্ঠানিক যাত্রা শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। এরই মাঝে নানা চড়াই-উতরাই পেরিয়ে দশটি বছর অতিবাহিত করলো বিদ্যাপীঠটি। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ১৯টি বিভাগ চালু রয়েছে যার বিপরীতে শিক্ষার্থী সংখ্যা ৫৩৯৫জন।

বিশ্ববিদ্যালয় পরিবারের আনন্দ-উচ্ছাসের অন্যতম প্রধান এই দিনটিতে এবার কোন ধরনের আয়োজনের প্রস্তুতি নেই। জানা যায়, ইতিমধ্যেই গ্রীষ্মাবকাশ, পবিত্র রমজান ও ইদ-উল-ফিতরের ছুটি শুরু হওয়ার কারণে কোন আনুষ্ঠানিকতা রাখা হয়নি। ছুটি শেষে বিশ্ববিদ্যালয় খোলার পর এই অনুষ্ঠানটি পালন করা হতে পারে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: আলী আশরাফ জানান, ‘এ বছর বিশ্ববিদ্যালয় দিবসের দিনই (রবিবার) রোজা শুরু হচ্ছে। আর ছুটি শুরু হয়ে যাওয়ায় শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতি কঠিন হবে। তাই ইদের ছুটি শেষে আড়ম্বরতার সাথেই দিবসটি পালনের পরিকল্পনা আছে।’
প্রসঙ্গত, প্রতি বছরের বর্ষপূর্তি উপলক্ষে ক্যাম্পাস মাতানোর ধারাবাহিকতায় গতবছর এসেছিল দেশের অন্যতম ব্যান্ডদল ‘শিরোনামহীন’।


এসএমজে/এমকে

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন