শিরোনাম :

‘প্রথম শ্রেণি থেকে ইংরেজি শিক্ষায় গুরুত্ব দেয়া হয়েছে’


সোমবার, ১২ জুন ২০১৭, ০৫:২৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ডেস্ক প্রতিবেদন: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, প্রথম শ্রেণি থেকে বাধ্যতামূলক করে ইংরেজি শিক্ষায় গুরুত্ব প্রদান করা হয়েছে বলে জাতীয় পার্টির বেগম সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে আজ সংসদে তিনি এ কথা বলেন।


মন্ত্রী বলেন, শিক্ষাক্রমের আওতায় প্রতিটি শ্রেণিতে ইংরেজি পাঠদান যথাযথকরণে শিক্ষক সংস্করণ প্রকাশের মাধ্যমে শিক্ষক সহায়িকা ও নির্দেশনা নিশ্চিত করা হয়েছে।


মোস্তাফিজুর রহমান বলেন, ইংরেজি বিষয়ে শিক্ষকদের দক্ষ করে তোলার জন্য কাস্টমাইজড বিশেষ প্রশিক্ষণসহ বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
প্রাথমিক শিক্ষা মন্ত্রী বলেন, এছাড়াও প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় দক্ষ করার জন্য এবং শ্রেণিকক্ষ ভিত্তিক ইংরেজি শিখন শেখানো কার্যকর ও আকর্ষণীয় করার জন্য ইংলিশ ইন এ্যাকশন প্রকল্পের মাধ্যমে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।


সরকারি দলের মমতাজ বেগমের এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, একীভূত শিক্ষার আওতায় দেশের শতভাগ শিশুকে বিদ্যালয়ে আনার লক্ষ্যে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শ্রেণিকক্ষে প্রবেশের জন্য সকল বিদ্যালয়ে র‌্যাম্প নির্মাণ করা হচ্ছে।


তিনি বলেন, সরকার থেকে হুইল চেয়ার ও ক্রাচ প্রদানের জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে। শ্রবণ প্রতিবন্ধীদের জন্য হিয়ারিং এইড প্রদান করার ব্যবস্থা নেয়া হচ্ছে। অটিস্টিক শিশুদের সঠিকভাবে পাঠদানের জন্য শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হচ্ছে।


মন্ত্রী বলেন, স্বাস্থ্য সচেতনতার জন্য কয়েকটি রোগের প্রতিকার, ইনজুরি, প্রাথমিক চিকিৎসা, ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যা, নিরাপদ পানি, স্যানিটেশন, পুষ্টি শিক্ষা, প্রাকৃতিক দুর্যোগসহ জরুরি অবস্থায় করণীয় বিষয় সম্পর্কে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বচ্ছ ধারণা প্রদানের উদ্দেশ্যে ‘সুস্বাস্থ্যে সুশিক্ষা’ বিষয়ক কার্যক্রম গ্রহণ করা হয়েছে।


তিনি বলেন, এছাড়াও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের ভর্তির জন্য প্রতিটি উপজেলায় ৫০ হাজার টাকা করে ‘এসিস্টিভ ডিভাইস’ কেনা হয়েছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন