শিরোনাম :

২৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী কমিটি গঠন


রবিবার, ১৩ আগস্ট ২০১৭, ০৩:৫৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

২৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী কমিটি গঠন

ডেস্ক প্রতিবেদন: মাদক সেবন থেকে শিক্ষার্থীদের দূরে রাখতে সরকারি উদ্যোগের অংশ হিসাবে সারা দেশে প্রায় ২৫ হাজার ৬০৫টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী কমিটি গঠন করা হয়েছে। বাকি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এ বছরের শেষ নাগাদই কমিটি গঠন সম্পন্ন হবে।

মাদক নিয়ন্ত্রন অধিদপ্তরের উপ-পরিচালক রবিউল ইসলাম শনিবার বাসসকে জানান, মাদকের ভয়াবহতা সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করে গড়ে তুলতে স্কুল কলেজ ও মাদ্রাসার মতো শিক্ষা প্রতিষ্ঠানে গত জুন মাস পর্যন্ত ২৫,৬০৫ টি মাদক বিরোধী কমিটি গঠন করা হয়েছে। সারাদেশে ৩২,০৫৭টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ইতোমধ্যেই ২৫,৬০৫টিতে কমিটি গঠন করা হয়েছে।

ডিএনসি মাদকের অপব্যবহার সম্পর্কে সার্বিক ধারণা দিতে এবং কমিটি কার্যকর করতে আমরা কমিটির আহবায়ক অথবা সদস্য সচিবকে প্রশিক্ষন প্রদান করছি। তিনি আরো বলেন, মাদক বিরোধী প্রচারণা চালাতে দেশের বাকি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এ বছরের মধ্যেই কমিটি গঠন করা হবে।

সরকার মাদক বিরোধী প্রচারা জোরদার করতে ২০০৯ সালে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলাতে মাদক বিরোধী কমিটি গঠনের উদ্যোগ নেয়। এ বছরেই ৫,৭৭৯ টি কমিটি গঠন করা হয়।

শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের নেতৃত্বে এবং শারীরিক অথবা ধর্মীয় শিক্ষককে সদস্য সচিব করে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এই কমিটি গঠন করা হয়। কমিটির অপর সদস্যরা হলেন একজন শিক্ষক, একজন অবিভাবক প্রতিনিধি এবং একজন ছাত্র প্রতিনিধি।

কমিটি প্রতি মাসের শেষ দিনে একটি করে সভা করবে। সভায় মাদকের ভয়াবহতা ক্ষতিকর দিক তুলে ধরে এ ব্যাপারে শক্ষার্থীদের সচেতন করার বিষয়ে আলোচনা করার পাশাপশি শিক্ষার্থীদের মধ্যে পোস্টার, লিফলেট, স্যুভেনির, বুলেটিন ভ্রুসিয়ার ও বুকলেট বিতরন করা হবে।

পরিসংখ্যান অনুযায়ি সারা দেশে প্রায় ৫০ লাখের অধিক মাদকাসক্ত আছে। এদের ৮০ শতাংশের বয়স ১৫ থেকে ৩৫ বছরের মধ্যে। তাদের বেশির ভাগই শিক্ষার্থী।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন